ক্রিকেটক্রিকেটখেলাধূলা

কাঙ্খিত জয়ে টুর্নামেন্টে টিকে থাকলো বাংলাদেশ

cricজেড.আই জহির: ১২ তম এশিয়া কাপের উদ্ভোধনী ম্যাচে আশা জাগিয়েও হেরেছিল স্বাগতিক বাংলাদেশ। শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে ৪৫ রানের বড় ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বাহিনী। এবার ঘুরে দাড়ানোর ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৫১ রানের বড় ব্যবধানে হারিয়েছে টাইগাররা। ফলে কাঙ্খিত জয়ে এশিয়া কাপ-২০১৬ টুর্নামেন্টে টিকে থাকলো মাশরাফি বাহিনী।
 
শুক্রবার হোম অফ ক্রিকেট খ্যাত মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামে স্বাগতিক বাংলাদেশ। এশিয়া কাপের তৃতীয় ম্যাচে টসে জয়লাভ করে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় আমিরাত দলের অধিনায়ক আমজাদ জাবেদ। সফরকারীদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ব্যাটিংয়ে নামে মাশরাফি বাহিনী।
 
ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে দুই ওপেনার মিথুন-সৌম্য। ওপেনিং জুটিতে ৪৬ রান সংগ্রহ করে দুজন। এরপর যেন খেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট খুইয়ে ১৩৩ রান সংগ্রহ করে টাইগাররা। দলের পক্ষে ওপেনার ব্যাটসম্যান মিথুন আলী করেন সর্বোচ্চ ৪৭ রান। তার ৪১ বলের ইনিংসে ৪টি চার ও দুইটি ছক্কার মার ছিল। এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে অপরাজিত ৩৬ রানের ম্যাচসেরা ইনিংস। রিয়াদের ২৭ বলের ঝড়ো ইনিংসে ১টি চার ও দুইটি বিশাল ছয়ের মার মারেন।
 
জবাবে ১৩৪ রানের চ্যালেঞ্জিং স্কোর তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারী সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশী বোলিংয়ের যৌথ আক্রমনে দিশেহারা হয়ে পড়ে সফরকারী শিবির। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৭.৪ ওভারে মাত্র ৮২ রানে গুটিয়ে যায় আরব আমিরাত। ফলে ৫১ রানের বড় ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি ও তার দল। স্বাগতিকদের হয়ে সাকিব, মাশরাফি, রিয়াদ ও মুস্তাফিজ ২টি করে উইকেট নেন। বাকি দুইটি উইকেট নিজের নামে করেন তাসকিন ও আল আমিন হোসেন।
 
এদিকে এই জয়ের ফলে চলমান এশিয়া কাপের টুর্নামেন্টে টিকে রইলো বাংলাদেশ। বাকি দুইম্যাচে জয় ছিনিয়ে আনতে পারলে আগামী ৬ মার্চের ফাইনালের টিকিট কাটবে স্বাগতিকরা। যদিও কাজটা খুব সহজ হবেনা টাইগারদের। তবুও শক্তিশালী পাকিস্তান ও শ্রীলংকাকে কোন অংশেই ছাড় দিবেনা মাশরাফি ও তার দল। তাদের বিপক্ষে জয় পেতে হলে তিন বিভাগেই সেরাটা দিতে হবে টাইগারদের।
Tags

Related Articles

Close