বাংলাদেশসর্বশেষ নিউজ

টাঙ্গাইলের নাগরপুরে ডিজেলের তীব্র সংকট : কৃষক দিশেহারা

মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে: টাঙ্গাইলের নাগরপুরে জালানি তেলের তীব্র সংকট দেখা দিয়েছে। চাহিদা মাফিক ডিজেল সরবরাহ না থাকায় কৃষক দিশেহারা হয়ে পড়েছে।এই সুযোগে গত এক সপ্তাহে কতিপয় ব্যবসায়ীরা দাম বাড়িয়ে লিটার প্রতি ৭৫-৮০ টাকা দরে তেল বিক্রি  করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে কৃষকরা সকাল থেকে দোকানে বসে থেকে সন্ধ্যায় তেল না পেয়ে খালি হাতে বাড়ী ফিরে যাচ্ছে। ফলে তেল স্বল্পতার কারনে কৃষকের সেচ কাজ চরম ভাবে ব্যহত হচ্ছে। আর সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষের বাজার মনিটরিং না থাকায় এসব অসাধু ব্যবসায়ীরা তেলের কৃত্রিম সংকট সৃষ্টি করে উচ্চ মূল্যে বিক্রি করছে বলে ভূক্তভোগিরা অভিযোগ করেন।রোববার সকালে সরেজমিনে উপজেলা সদর বাজার ঘুরে একাধিক ব্যবসায়ী ও কৃষকের সাথে কথা বলে অভিযোগের সত্যতা পাওয়া যায়।

জানা যায়, তেলের দাম কমানোর আগাম সরকারি ঘোষনায় লোকসানের ভয়ে পাম্প মালিকরা তেল নেয়া বন্ধ করে দিয়েছেন। এই সুযোগে যেসব দোকানী তেল মজুদ রেখেছিলেন তারা দ্বিগুনের চেয়ে বেশী দামে বিক্রি করছে। সরকারি ঘোষনা প্রায় দু’সপ্তাহ পেড়িয়ে গেলেও দাম কমানোর সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। নাগরপুর বাজারের ব্যবসায়ী সংকর সাহা জানান, কোন সরকারই ইতোপূর্বে তেলের দাম বাড়ানো কমানোর বিষয়ে এ ভাবে আগাম ঘোষনা দেয়নি। ফলে অতীতে কখনই এমন সংকট সৃষ্টি হয়নি।

অপর ব্যবসায়ী কার্তিক সাহা বলেন, লোকসানের ভয়ে তেল নেয়া বন্ধ করে দিয়েছেন পাম্প মালিক ও ডিলাররা। কৃষক মজিবর রহমান মইজা, মোশারফ, সানু ও চান মিয়া আক্ষেপ করে বলেন, তেলের দাম অস্বাভাবিক বাড়লেও কৃষকের প্রতি নজর দেয়ার যেন কেউ নেই।

এ ব্যপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলমগীর হুছাইন বলেন, লোকসানের ভয়ে কোন পাম্প মালিক তেল নেয়া বন্ধ করতে পারবেনা । যারা পাম্পে তেল রাখবেনা ওই ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Close