বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে প্রবীণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সাংস্কৃতিক অনুষ্ঠান

মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে প্রবীণের স্বাস্থ্য সেবা ও পুষ্টির অধিকার নিশ্চিত করতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত।

শনিবার রাতে ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের সেনড়াতে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৬ উপলক্ষে এডিএ অন হেল্থ-২০১৬ ক্যাম্পেইন এর আওতায় বে-সরকারী উন্নয়ন সংস্থা বহুব্রীহি’র আয়োজনে ইউরোপিয়ান ইউনিয়ন ও আর্ন্তজাতিক সংস্থা হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগীতায় এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রবীণদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে জনসচেতনতা তৈরী এবং নীতি নির্ধারনী পর্যায়ে এ্যডভোকেসীর উদ্দ্যেশ্যে মূলত এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলাদিপুর ইউনিয়নের প্রতিধ্বনি সাংস্কৃতিক দল প্রবীণের স্বাস্থ্য বিষয়ক গান ও নাটক (অগ্রাধিকার) দর্শকের মাঝে উপস্থাপন করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগ দেশের প্রবীণ জনগোষ্ঠির সুস্বাস্থ্য নিশ্চিত কাজ করে যাচ্ছে। বেশিরভাগ প্রবীণরা ডায়াবেটিসের স্বীকার এবং নানা কারণে প্রবীণদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্তের হার বৃদ্ধি পাচ্ছে তা উঠে আসছে। তবে ডায়াবেটিস নিয়ন্ত্রনেও রাখাও সম্ভব এবং এক্ষেত্রে পরিবারের সচেতনতা এবং সরকারী উদ্যোগ দরকার।

তারা আরো বলেন, ডায়াবেটিস টেষ্ট, চিকিৎসা এবং এ সম্পর্কে শিক্ষা যদি প্রবীণসহ অন্যান্য বয়সের জন্য হাতের নাগালে আনা হয়। তাহলে প্রবীণরা ডায়াবেটিস সহ অন্যান্য চিকিৎসা পাবে। বয়স ও লিঙ্গ ভিত্তিক তথ্য সংগ্রহ করে ডায়াবেটিস নিয়ন্ত্রনের জন্য সেবা গ্রহণ ও পদ্ধতিগত নীতি নির্ধারনী ঠিক করার ক্ষেত্রে  প্রবীণদের অংশগ্রহণ নিশ্চিত করা দরকার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আলাদিপুর ইউনিনের নবনির্বাচিত চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন, প্রবীণ অধিকার সুরক্ষার ফুলবাড়ী উপজেলার ওর্য়াকিং কমিটির সভাপতি ভবেশ চন্দ্র মন্ডল, সুশীল সমাজের প্রতিনিধি দিননাথ মন্ডল,অতুল চন্দ্র, ইউপি সদস্য পরেশ চন্দ্র, মদন চন্দ্র, সাংবাদিকবৃন্দ, সরকারী বেসরকারী কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Related Articles

Close