আন্তর্জাতিকখেলাধূলাফুটবলসর্বশেষ নিউজ

উরুগুয়েকে ২-০ তে হারিয়ে সেমিতে ফ্রান্স

1-4  নিউজরুমবিডি.কমঃ উরুগুয়ে বিদায় করে রাশিয়া বিশ্বকাপের শেষ চারে পৌঁছে গেলো ফ্রান্স। শুক্রবার নভগোরদে ২-০ গোলে জিতেছে লা ব্লুজরা। এর আগে রাউন্ড অব সিক্সটিনে তারা বিদায় করে লিওনেল মেসির আর্জেন্টিনাকে। সেমিফাইনালে ফ্রান্স খেলবে শুক্রবারের পরের ম্যাচের বিজয়ীদের সঙ্গে; যেখানে ব্রাজিলের প্রতিপক্ষ বেলজিয়াম।

উরুগুয়ের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দারুণ দাপট দেখায় ফ্রান্স। এডিনসন কাভানি না থাকায় কিছুটা হলেও শুরু থেকেই চাপে ছিলো উরুগুয়ে। তারপরও অন্তত চারটি নিশ্চিত গোলের সুযোগ তৈরি করে তারা। কিন্তু ফ্রান্সের গোলবারে চীনের প্রাচীরের দৃঢ়তা নিয়ে দাঁড়িয়ে ছিলেন ফ্রান্স গোলরক্ষক উগো লরিস। চারটি দুর্দান্ত সেভ করেন তিনি।

উরুগুয়ের জাল প্রথম কেঁপে উঠে ম্যাচের ৪০ মিনিটে। যখন অ্যান্টনি গ্রিজম্যানের দারুণ এক ক্রসে আরো দারুণ এক হেড করেন রাফায়াল ভারান। তার হেড থেকে বল চলে যায় উরুগুয়ের জালে। উরুগুয়ান গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা। কিন্তু ব্যর্থ হন তিনি।

এক গোলে পিছিয়ে গেলেও ম্যাচে ফিরে আসতে কম চেষ্টা করেনি উরুগুয়ে। একের পর এক আক্রমণে ফ্রান্সকে কিছুক্ষণ ব্যতিব্যস্ত করে রাখে তারা। কিন্তু ওইটুকুই। এডিনসন কাভানির শূন্যতা পূরণ ও ম্যাচে সমতা ফেরানো; এই দুই চেষ্টা একসাথে করতে গিয়ে ম্যাচের ৬১ মিনিটে আরো এক গোল হজম করে উরুগুয়ে। বিশ্বকাপ থেকে তাদের বিদায় মোটামুটি তখনই নিশ্চিত হয়ে যায়।

এবার গ্রিজম্যান নিজেই গোলটি করেন। ডি বক্সের অনেকটা বাইরে করেন্তিনো তোলিসোর কাছ থেকে পাস পান গ্রিজম্যান। তাকে কড়া দৃষ্টিতে রেখেছিলেন উরুগুয়ের ডিফেন্ডাররা। কিন্তু তাদের সেই দৃষ্টিকে মোটেই তোয়াক্কা করেননি তিনি।

ডি বক্সের বাইরে থেকে মেরে দেন বাঁকানো এক শট। বলের গতি পথ পড়তে ভুল করে ফেলেন মুসলেরা। ফলে বল এসে তার হাতে পড়লেও সেভ করতে পারেননি তিনি। হার হাত ফসকে বল চলে যায় জালে।

দুই শূন্যতে এগিয়ে যাওয়া ফ্রান্সকে টপকে সেমিফাইনালে যাওয়ার আর কোনোই সুযোগ পায়নি উরুগুয়ে। দুই গোলে পিছিয়ে পড়া উরুগুয়ে এরপরও ফ্রান্সের একের পর এক আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়ে। ব্যস্ত থাকতে হয় তাদের ডিফেন্ডারদের। এই পরিস্থিতিতে গোল দেয়া দূরে থাক, তাদের বাঁচতে হয়েছে গোল হজম করা থেকে।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও দারুণ অনুপ্রেরণা নিয়েই মাঠে নেমেছিলেন সুয়ারেজরা। গ্রুপ পর্বের তিন জয় এবং রাউন্ড অব সিক্সটিনের এক জয়; টানা চার বিশ্বকাপ জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে মাঠে নামে উরুগুয়ে। ফ্রান্সের বিপক্ষে এটা যদি হয় তাদের অনুপ্রেরণা, তবে তাদের অবসাদ ছিলো এডিনসন কাভানির না থাকা। ইনজুরির কারণে সুয়ারেজের সঙ্গে তার জুটি গড়া অনিশ্চিত ছিলো আগেই।

অনুপ্রেরণা ছিলো ফ্রান্সেরও। দক্ষিণ আমেরিকান প্রতিপক্ষ উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপে আগের নয় ম্যাচের একটিতেও হারেনি তারা। এর মধ্যে সাতটিতে কোনো গোল খাওয়ারও রেকর্ড নেই ফ্রান্সের।

ফ্রান্সকে সম্ভবত এই ইতিহাসের চেয়ে বেশি অনুপ্রাণিত করেছে তাদের রাউন্ড অব সিক্সটিনের জয়। যেখানে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে উড়িয়ে দিয়েছে তারা। সেই ম্যাচে কিলিয়ান এমবাপ্পে ছিলেন অসাধারণ। অ্যান্টনি গ্রিজম্যানও দেখিয়েছেন তার দারুণ গতি।

রাউন্ড অব সিক্সটিনে ফ্রান্স বিদায় করেছে মেসির দলকে আর সুয়ারেজ-কাভানিরা বিদায় করেন রোনালদোর দল পর্তুগালকে। দুই তারকাকে বিদায় করা এই দুই দলের কোয়ার্টার ফাইনাল নিয়ে তাই সীমাহীন উত্তেজনা তৈরী হয়েই ছিলো। কিন্তু সেই উত্তেজনা অনুযায়ী ম্যাচটা জমলো কই? ৬০ শতাংশের বেশি বলের দখল রেখে ফ্রান্স ম্যাচটা জিতলো প্রায় এক তরফা আধিপত্যে।

Related Articles

Close