খেলাধূলাসর্বশেষ নিউজ

কারা হচ্ছেন বিপিএলের দলগুলোর নতুন মালিক?

জেড.আই জহির, নিউজরুমবিডি.কম: আগামী নভেম্বরে আবারও মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর। তবে আশার বানী হচ্ছে এবারের আসরে পুরাতন মালিকদের না দেথার সম্ভাবনা বেশি।

আগের দুই আসরের বকেয়া বিল পরিশোধ না করার কারণে মালিকানা হারাতে হচ্ছে তাদের। আর বিপিএল দলগুলো পেতে যাচ্ছে নতুন নতুন মালিক। তবে কারা হচ্ছেন বিপিএলের দলগুলোর নতুন মালিক? উত্তরটা জানা যাবে ক্ষানিক সময় বাদেই।

মঙ্গলবার দুপুরে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর গভর্নিং কাউন্সিলের মিটিং। আবেদনকৃত প্রতিষ্ঠানের নামগুলো যাচাই-বাছাই অন্তে বিপিএল গভর্নিং কাউন্সিল কমিটি তাদের সিদ্ধান্ত জানাবেন।

তবে আশংকা করা হচ্ছে পুরাতন মালিকানা বাদ দিয়ে এবার নতুনদের প্রতি আগ্রহ বেশি দেখাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল। পাশাপাশি দেখা যেতে পারে দেশের নামিদামী বড় বড় কোম্পানিকে।

এদিকে ইতিমধ্যেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দরপত্তের আহ্বানে সাড়া দিয়েছে বেশ কয়টি নতুন প্রতিষ্ঠান/কোম্পানী।

বিসিবির বরাত দিয়ে এবার তাদের কাছে কমপক্ষে ১০টি নতুন কোম্পানি মালিকানার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে বিসিবির পরিচালক জালাল ইউনুস বলেন, “স্কয়ার আছে, বেক্সিমো ফার্মাটিসিক্যালসও ফর্ম জমা দিয়েছে। সোহানা গ্রুপ নামে একটি কোম্পানিও জমা দিয়েছে। এ রকম ১০টি নতুন কোম্পানি আগ্রহ দেখিয়েছে। নতুন ১০টি আগ্রহী প্রতিষ্ঠানের সঙ্গে গত আসরে অংশ নেয়া দুটো পুরনো ফ্র্যঞ্চাইজিও এক্সপ্রেশন অব ইন্টারেস্ট জমা দিয়েছে। তাদের নিয়ে বিপিএলের জন্য আগ্রহীদের সংখ্যা হলো ১২। আমরা চার বছরের জন্য চেয়েছি। এই সময় তারা (কোম্পানিগুলো) ফ্র্যঞ্চাইজি চালাতে পারবে কিনা সে ব্যাপারে কথা হবে।”

আবেদন করা প্রতিষ্ঠানগুলো হল, বেক্সিমকো গ্রুপ, স্কয়ার গ্রুপ, আবুল খায়ের গ্রুপ, প্রাইম ব্যাংক, সোহানা ইলেকট্রনিক্স, ডিবিএল গ্রুপ, এনভয় গ্রুপ, সামিট গ্রুপ, ইনডেক্স গ্রুপ ও এশিয়ান টিভি। তবে ফ্র্যাঞ্চাইজি দেয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর আর্থিক অবস্থার পাশাপাশি অন্যান্য বিষয়ও বিবেচনায় আনা হবে। মোট ১২টি কোম্পানির মধ্য থেকে যেকোনো সাতটি কোম্পানি বিপিএলের সাতটি দলের মালিকানা পাবে।

Related Articles

Close