ক্যাম্পাসবাংলাদেশবিনোদনসর্বশেষ নিউজ

ফিরোজা বেগম স্বর্ণ পদক পেলেন সাবিনা ইয়াসমিন ও পার্থ প্রতিম মিত্র

du 1বিশেষ প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: নজরুল সংগীতের অবিস্মরণীয় কিংবদন্তী শিল্পী ফিরোজা বেগমকে চিরস্মরণীয় করে রাখার প্রয়াস নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবর্তন করলো ‘ফিরোজা বেগম স্বর্ণ পদক’।

আজ (বৃহস্পতিবার) নজরুল সংগীতের প্রয়াত ‘মহাগুরু’র ৯০ তম জন্মদিনে বিকাল ৪:০০ টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে প্রথমবারের মত এ পদক প্রদান করা হয়।

du 2বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতি বছর জাতীয় পর্যায়ের একজন সুযোগ্য শিল্পী এবং সংগীত বিভাগের একজন শ্রেষ্ঠ ছাত্র/ছাত্রীকে এ পুরস্কার প্রদান করা হবে। পুরষ্কার হিসাবে জাতীয় পর্যায়ের শিল্পী পাবেন দু’ভরির স্বর্ণ পদক ও ১লক্ষ টাকা সম্মানী, সংগীত বিভাগের শিক্ষার্থী পাবেন এক ভরির স্বর্ণ পদক ও ২০ হাজার টাকা সম্মানী।

জুরি বোর্ডের বিবেচনায় ‘ফিরোজা বেগম স্বর্ণ পদক ২০১৬’ তে এ পদক পেলেন বাংলাদেশের জীবন্ত কিংবদন্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রী সাবিনা ইয়াসমিন।

সংগীত বিভাগের শ্রেষ্ঠ শিক্ষার্থী হিসেবে এ পদক পেয়েছেন পার্থ প্রতিম মিত্র। এছাড়া একটি বিশেষ পুরস্কারে পুরষ্কৃত হয়েছেন সংগীত বিভাগের আরেক শিক্ষার্থী নজরুল ইসলাম (মাসুদ খান) ।

du 3প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, উপস্থিত ছিলেন সংগীত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মহসিনা আক্তার খানম (লীনা তাপসী), নৃত্যকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা, বিশ্ববিদ্যায়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এছাড়া ফিরোজা বেগমের দুই সন্তান হামিন আহমেদ ও শাফিন আহম্মেদ সহ সংগীত অঙ্গনের অসংখ্য গুনীজন ও শুভানুধ্যয়ী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের পরিবেশায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। পরে উপস্থিত সুধীজনদের অনুরোধে সংগীত পরিবেশন করেন সাবিনা ইয়াসিন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

Tags

Related Articles

Close