অণুগল্পসাহিত্য

স্বপ্ন নয় কল্পনা…

onogolpo 1শাহরিয়ার রিপন ll  বহুদিন ধরে ভাবছি, একটি সুন্দর স্বপ্ন দেখব। স্বপ্নের মাঝে প্রিয় মানুষটিকে নিয়ে হারিয়ে যাবো স্বপ্নালোকে। ইচ্ছে ছিল প্রিয় মানুষটির হাত ধরে ঘুরে বেড়াব। বহুদূরের শুধাংসু তার হাতে দিয়ে বলবো, “এ শুধু তোমার জন্য”। ইচ্ছা ছিল দু’জনে মিলে দুষ্টুমির ছলে একে অপরকে কুশনের আঘাতে দুষ্টুমির রঙ্গে রাঙিয়ে তুলবো। আহ্লাদে সে আমাকে আদর দেবে, দেবে ভালোবাসা।

 

এসব ভাবতেই তুমুল বারি ধারা বইতে লাগলো। দক্ষিণের বাতায়ন খোলতেই এক পশলা বৃষ্টিতে ভিজে এক গাল হেসে সুঢৌল এক রমনী এসে হাজির আমার দরজায়। কপাট খোলতেই তার হাতে থাকা আমার প্রিয় কদম ফুলটির সৌন্দর্যের মতই তার সৌন্দর্য চোখে পড়ল। ক্ষণিকের জন্য মাতাল হয়ে পড়লাম আমি। এরই মধ্যে কখন যে বর্ষার সৌন্দর্য বয়ে বেড়ানো কদম ফুলটি আমার হাতে এসে পড়েছে তা আর টের পেলাম না। মানুষটি তার দু’হাত বাড়িয়ে দিয়ে আমাকে বৃষ্টিতে ভেজার আমন্ত্রন জানাল। আমি আর লোভ সামলাতে পারলাম না। অভুক্ত কাকের মতো ঝাঁপিয়ে পড়লাম আমি। তারপর…তারপর…

 

হঠাৎ দেখি বৃষ্টি থেমে গেছে। আর আমি বাতায়ন পাশে উদাস হয়েই বসে আছি। হুঁশ হবার পর আমি উপলব্ধি করলাম আমি আসলে আমার সেই স্বপ্ন দেখতে পারিনি; এতক্ষণ যে মরীচিকার মধ্যে পতিত ছিলাম তা আসলে স্বপ্ন নয়- কল্পনা। তাই মনে প্রশ্ন জাগলো, আসলে ইচ্ছে করে তো স্বপ্ন দেখা যায় না, কল্পনা করা যায়।

Email: shahriarrepon2025@gmail.com

Tags

Related Articles

Close