বাংলাদেশসর্বশেষ নিউজ

পদ্মা সেতুর মূল কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

padma setu kaj odbodonনিউজরুমবিডি.কম: শনিবার বেলা পৌনে ১টায় মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া পয়েন্টে পদ্মা সেতুর ৭ নম্বর পিলারের কাছে মূল সেতুর কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার স্বপ্নযাত্রার শুভ সূচনা হলো।
নিজস্ব অর্থায়নে এটি এ পর্যন্ত দেশের সবচেয়ে বড় প্রকল্প। এর জন্য খরচ হবে প্রায় ২৮ হাজার কোটি টাকা। এই সেতু হলে ঢাকার সঙ্গে সরাসরি সড়কপথে যুক্ত হবে দক্ষিণাঞ্চল।

পদ্মা সেতুর মূল কাজের উদ্বোধনের আগে শরীয়তপুরের জাজিরায় ফলক উন্মোচনের মধ্য দিয়ে এর নদীশাসন কাজের উদ্বোধন করেন শেখ হাসিনা।

এ সময় প্রধনমন্ত্রী বলেন, ‘দক্ষিণাঞ্চলের মানুষ চিরদিন অবহেলিত ছিল। এই সেতুর মাধ্যমে এখানকার মানুষের জীবনমান উন্নত হবে। এগিয়ে যাবে অর্থনীতি।’

শেখ হাসিনা আরো বলেন, ‘এ সেতু নির্মাণে অনেক বাধাবিপত্তি অতিক্রম করতে হয়েছে। আমরা প্রমাণ করেছি, বাংলাদেশ নিজেও পারে। কারো কাছে হাত পেতে নয়, জনগণের সহযোগিতায় তৈরি হচ্ছে স্বপ্নের এই সেতু।’

এর আগে সকাল সাড়ে ৯টায় সফরসঙ্গীদের নিয়ে প্রধানমন্ত্রী ঢাকা থেকে হেলিকপ্টারে জাজিরার উদ্দেশে রওনা হন।

সংশ্লিষ্টসূত্র থেকে জানা গেছে, ২০১১ সালের ৪ জুলাই পদ্মা সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ইতিমধ্যে মূল সেতুর কাজ শতকরা ১৬ ভাগ এবং সেতুকেন্দ্রিক সামগ্রিক পরিকল্পনার ২৭ ভাগ কাজ শেষ হয়েছে। সব ঠিকঠাক মতো চললে আগামী ২০১৮ সালেই বহুল আকাঙ্ক্ষিত এ সেতুর নির্মাণ কাজ শেষ হবে।
২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয়। প্রকল্পে প্রায় ১০ হাজার কোটি টাকার ঋণ সহায়তার প্রস্তাব নিয়ে আসে বিশ্বব্যাংক। কিন্তু এক পর্যায়ে এই প্রস্তাব থেকে সরে আসে বিশ্বব্যাংক। প্রমাণ করতে না পারলেও দুর্নীতির অভিযোগ এনে পদ্মা প্রকল্প থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় তারা। অবশেষে আওয়ামী লীগ সরকার নিজেদের অর্থায়নেই পদ্মা সেতু করার দৃঢ় সংকল্প ব্যক্ত করে এবং সে অনুযায়ী কাজ শুরু করে।
Tags

Related Articles

Close