ক্যাম্পাসবাংলাদেশসর্বশেষ নিউজ

উৎসব মুখর পরিবেশে কাটলো সংগীত উৎসবের প্রথম দিন

du musicএস.এইস.উদয়, নিউজরুমবিডি.কম: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ আয়োজিত ‘সংগীত উৎসব ২০১৫’এর প্রথম দিনের আয়োজন সমাপ্তি হল উৎসব মুখর পরিবেশেই। সংগীত বিভাগের চেয়ারম্যান ড. মহসিনা আক্তার খানমের (লীনা তাপসী খান) সভাপতিত্বে উৎসবের প্রথম দিনের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমদ এবং কলা অনুষদের ডীন ড. মো: আখতারুজ্জামান।

বিকেল ৫.০০ টায় শুরু হওয়া সংগীত উৎসবে বিকেল থেকেই সংগীত অনুরাগীদের পদচারনায় মুখরিত ছিলো ঢাবি’র টিএসসি। জাতীয় সংগীত ও উদ্ভোদনী সংগীতের পরপরই দেশ বরেণ্য গীতিকার-সুরকারদের বরণ করে পুরষ্কার ও সম্মাননা প্রদান করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। আজকের পর্বে সম্মাননা প্রদান করা হয় গাজী মাজহারুল আনোয়ার, আলাউদ্দীন আলী, সত্য সাহা(মরনোত্তর), মনিরুজ্জামান মনির, আলম খান,এবং খন্দকার নূরুল আলমকে।

এ সময় অভিব্যক্তি ব্যক্ত করতে এসে কেউ কেউ আবেগ অাপ্লুত হয়ে পড়েন। বাংলা গানের কিংবদন্তী সুরকার ও গীতিকাররা এসময় বাংলা গান ও সাংস্কৃতিকে টিকিয়ে রাখতে নতুন নতুন উদ্যেগ গ্রহণের জন্য মন্ত্রী মহোদয়কে অনুরোধ করেন।

প্রধান অতিথির বক্তব্যে সাংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন-‘সাংস্কৃতিমনা মানুষ গানের মানুষ কখনো মানুষ খুন করতে পারে না’। এ সময় প্যারিস ট্রাজেডি প্রসঙ্গ এনে তিনি ঘটনার তীব্র নিন্দা জানান। সংগীত বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনের প্রশংসা করে মন্ত্রী বলেন শীগ্রই তাঁর সরকার সারাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর সংগীত, নাট্যকলা ও নৃত্যকলা বিভাগ নিয়ে ‘জাতীয় উৎসব’ আয়োজন করবে।

উৎসবে সংগীত পরিবেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের অতিথি শিল্পীবৃন্দ।

এর আগে সকাল ১০ টায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্যাম্পাস জুড়ে আনন্দ শোভাযাত্রা করে সংগীত বিভাগ। দুই দিন ব্যাপী আয়োজিত এই সংগীত উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন আগামীকাল(বুধবার) বিকাল ৫.৩০ টায় শুরু হবে।

Related Articles

Close