বাংলাদেশসর্বশেষ নিউজ

অবশেষে জামিন পেলেন অদম্য ফাউন্ডেশনের চার কর্মকর্তা

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনবিশেষ প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: সোমবার ‘অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন’এর চার কর্মকর্তার জামিন মঞ্জুর করেছেন ঢাকা সিএমএম আদালত। ঢাকা মহানগর হাকিম মো. ইউসুফ হোসেন এ জামিন মঞ্জুর করেন।

এর আগে গত ১৩ অক্টোবর ঢাকার মহানগর দায়রা জজ এই চার কর্মকর্তার জামিন আবেদন নাকচ করেছিলেন। ওই দিন আদেশের পরপর আদালত অঙ্গনে আসা পথশিশুদের কান্নায় আবেগঘন অবস্থার সৃষ্টি হয়। আর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মাঝেও। এর আগেও গত ১৩ ও ১৬ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে তাদের জামিন আবদেন নাকচ করা হয়।

জামিনপ্রাপ্তরা হলেন- আরিফুর রহমান, হাসিবুল হাসান সবুজ, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান শুভ।

রাজধানীর রামপুরার বনশ্রী এলাকায় ১০ ছিন্নমূল শিশুকে পাচারের অভিযোগের মামলায় এনজিও ‘অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন’এর চার কর্মকর্তার জামিন মঞ্জুর করেছেন ঢাকা সিএমএম আদালত।

গত ১৬ সেপ্টেম্বর রামপুরার বনশ্রী এলাকার একটি বাসা থেকে ছিন্নমূল শিশুদের নিয়ে কাজ করে এমন একটি নতুন বেসরকারি সংস্থা অদম্য ফাউন্ডেশনের শেল্টারহোম থেকে ১০টি ছিন্নমূল শিশুকে উদ্ধারের ঘটনায় ৪ কর্মকর্তাকে গ্রেফতার করে রামপুরা থানার পুলিশ। এরপর তাদের ২ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়।

মামলার রিমান্ড আবেদনের শুনানিকালে বিচারক এক নম্বর আসামি আরিফুর রহমানের সঙ্গে কথা বললে, এক প্রশ্নের জবাবে আসামি আরিফুর বলেন, ‘ঢাকার বিভিন্ন পয়েন্টে যেমন- সদরঘাট, কমলাপুরসহ বিভিন্ন এলাকায় আমাদের স্বেচ্ছাসেবকরা কমপক্ষে ২ থেকে সর্বোচ্চ ৩ মাস বিভিন্ন ছিন্নমূল বাচ্চাদের পর্যবেক্ষণ করে। যদি দেখা যায় একই বাচ্চা দিনের পর দিন একই স্থানে থাকছে এবং অন্য কোথাও যাচ্ছে না, তখন আমাদের স্বেচ্ছাসেবকরা তাদের আমাদের শেল্টারে আসার জন্য বলতো। যারা আগ্রহী হতো তাদের নিয়ে আসা হতো।’ এরপর বিচারক ওইসব আসামিদের আর কোনো বক্তব্য শুনতে চাননি।

উল্লেখ্য, এই চার স্বেচ্ছাসেবীকে আটকের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় তোলপাড়। তাদের স্বপক্ষে ও নিজেদের বিস্তারিত কার্যাবলি তুলে ধরতে পেজ খুলে দাবি করা হয় ‘আরিয়ান আরিফ জাকিয়ারা শিশু পাচারকারী নয়।’

এর আগে তাদের কাজের সঙ্গে পরিচিত অনলাইন অ্যাক্টিভিস্ট আশীফ এন্তাজ রবি ফেসবুকে প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখা স্ট্যাটাসে তাকে বিষয়টি দেখার আকুল আবেদন জানালে সেখানে মুখ্য প্রেস সচিব ও উপ প্রেস সচিব যোগাযোগ করেন। এরপর তিনি ফেসবুকে লেখেন, ‘আমরা নিরূপায় হয়ে ফেসবুককে বেছে নিয়েছিলাম। অদম্য বাংলাদেশের ৪ তরুণ আজ এক মাসের ওপর কারাবন্দি।

আমাদের ক্ষোভ, দুঃখ আর বঞ্চনার কথা জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে একটি খোলা চিঠি লিখেছিলাম।

আশার কথা হলো, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব জনাব আবুল কালাম আজাদ সেই স্ট্যাটাসে কমেন্ট করে আমাদের দেখা করার আমন্ত্রণ জানান। উনার শত ব্যস্ততার মধ্যেও তিনি ধৈর্য সহকারে আমাদের কথা শুনেছেন, আমাদের ব্যাপারে যথা সম্ভব খোঁজ খবরও নিয়েছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী কার্যালয়ের উপ প্রেস সচিব জনাব আশরাফুল আলম খোকনও দারুণ সহযোগিতা করেছেন। তাদেরকে ধন্যবাদ জানানোর ভাষা আমার নেই।’

Related Articles

Close