আন্তর্জাতিকজাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

বিদায় ২০২০, স্বাগতম ২০২১

নিউজরুমবিডিঃ বিদায় নিতে চলছে ২০২০। ইতিহাসে এ বছরটি একটু বেশি ব্যতিক্রম বছর হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। সারাবিশ্ব জুড়ে করোনাভাইরাসের প্রকোপে লাখ লাখ প্রাণহানি ঘটিয়েছে, আর কত ট্র্যাজিডির জন্ম দিয়েছে তার ইয়ত্ত্বা নেই। এমন একটি বছর শেষ হতে চলেছে আজ।

রাত পোহাতেই নতুন বছরের নতুন সূর্য উদিত হবে। বিশ্ববাসী স্বাগত জানাবে ২০২১ কে।

গত বছরের ৩১ ডিসেম্বর অর্থাৎ ঠিক এক বছর আগেই চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। বর্তমানে যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, ইতালি, স্পেন, জার্মানি, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, ইরান, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা, পেরু, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়া, বেলজিয়াম, রোমানিয়া, চিলি, ইরাক, কানাডা, বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, সুইজারল্যান্ড, মরক্কো, সুইডেন, ইসরায়েল, সৌদি আরব, পর্তুগাল, অস্ট্রিয়া, সার্বিয়া, হাঙ্গেরি, জর্ডান, নেপাল, পানামা, জর্জিয়া, জাপান, ইকুয়েডর, আজারবাইজান, ক্রোয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, বুলগেরিয়া, বেলারুশ, লেবানন, স্লোভাকিয়া, ডেনমার্ক, আর্মেনিয়া, কাজাখস্তান, কুয়েত, কাতার, গ্রিস, তিউনিসিয়া, ফিলিস্তিন, ওমান, মিসর, ইথিওপিয়া, মিয়ানমার, মালয়েশিয়া, বাহরাইন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, আফগানিস্তানসহ ২১৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

করোনা বিশ্ববাসীর সঙ্গে বাংলাদেশের মানুষও ইংরেজি নতুন বছরকে বরণ করবে নতুন আশা, স্বপ্ন ও উদ্দীপনা নিয়ে। এ বছরের সকল দুঃখ-বেদনা ভুলে বৃহস্পতিবার মধ্যরাতে বিশ্বের সাথে বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন আশা নিয়ে বরণ করা হচ্ছে ২০২১ সালকে।

বাংলাদেশে ২০২০ সালে করনা পরিস্থিতি থাকা সত্ত্বেও ছিল বিভিন্ন ক্ষেত্রে অর্জনের বছর। এ বছর রাজনীতি, অর্থনীতি, কৃষি, জঙ্গি দমন এবং তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ আশাতীত সাফল্য অর্জনসহ মধ্যম আয়ের দেশে এগিয়ে যাওয়ার পথে উন্নীত হয়েছে। এ বছর বিশ্ব সূচকেও বাংলাদেশের অনেক সাফল্য রয়েছে। এছাড়াও রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিবেশ ছিল শান্তিপূর্ণ। রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনেও এগিয়ে গেছে বাংলাদেশ।

Related Articles

Close