জাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

উন্মুক্ত হলো দেশের প্রথম দৃষ্টিনন্দন এক্সসেস কন্ট্রোল ননস্টপ এক্সপ্রেসওয়ে

নিজস্ব প্রতিবেদক: নির্ধারিত সময়সীমার তিন মাস আগেই নির্মাণকাজ শেষ হওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ উদযাপন শুরুর প্রাক্কালেই যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হলো দেশের প্রথম দৃষ্টিনন্দন এক্সসেস কন্ট্রোল ননস্টপ এক্সপ্রেসওয়ে।

বৃহস্পতিবার (১২ মার্চ) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দৃষ্টিনন্দন এ এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। এসময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম প্রকল্প বিষয়ে তথ্য চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

প্রকল্পের সংশ্লিষ্টদের কাছ থেকে জানা যায়, আধুনিক ‘ট্রাফিক ব্যবস্থাপনা’ সমৃদ্ধ ৬ লেনের এ মহাসড়কটিতে স্থানীয়দের ব্যবহারের জন্য থাকছে দুই লেনের সার্ভিস রোড।  এছাড়াও রয়েছে ৪টি করে ফ্লাইওভার, রেলওয়ে ওভারব্রিজ, বড় ব্রিজ এবং ১৯টি আন্ডারপাসসহ বিশ্বমানের সব নিরাপত্তা ব্যবস্থা।  এক্সপ্রেসওয়েটিতে গাড়ির সর্বোচ্চ গতিবেগ থাকতে পারবে ১৫০ কিলোমিটার পর্যন্ত।  সে হিসেবে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৫৫ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে ২৭ থেকে ৩০ মিনিট।

পদ্মা সেতু চালু হওয়ার পর এক্সপ্রেসওয়েটির ভাঙ্গা অংশ পর্যন্ত নির্মাণ কাজ শেষ হলে পরিপূর্ণ সুফল পাবে এ এলাকার যাত্রীরা। তখন ভাঙ্গা থেকে ঢাকা আসতে এবং ঢাকা থেকে ভাঙ্গা যেতে এক ঘণ্টা বা তার কম সময় লাগবে, যেখানে এখন লাগে প্রায় ৫ ঘন্টা।

প্রসঙ্গত, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১৬ সালে এ এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়। সড়ক ও জনপথ বিভাগ এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে ২০১৬ সালে এক্সপ্রেসওয়ে প্রকল্পের বাস্তবায়ন শুরু করে এবং নির্ধারিত সময়সীমার তিন মাস আগেই নির্মাণ কাজ শেষ করে। নির্মাণ কাজ সম্পন্ন করার নির্ধারিত সময়সীমা ছিল ২০২০ সালের ২০ জুন।

Tags

Related Articles

Close