বিনোদন

আজ ফাহমিদা নবীর জন্মদিন

বিনোদন প্রতিবেদকঃ আজ বাংলাদেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন। আজকের দিনে (৪ জানুয়ারি) ফাহমিদা নবী এদেশের বিখ্যাত শিল্পী পরিবারে জন্মগ্রহন করেন। ফাহমিদা নবীর পিতা প্রয়াত মাহমুদুন্নবী এদেশের একজন বিখ্যাত গায়ক। তার বোন সামিনা চৌধুরীও এদেশের একজন জনপ্রিয় গায়িকা। সঙ্গীত পরিবারে জন্মগ্রহন করা এই গায়িকা ১৯৭৯ সালে তার গায়িকা জীবন শুরু করেন এবং আজ পর্যন্ত তিন যুগ ধরে তিনি বেশ সাফল্যের সাথে গান গেয়ে যাচ্ছেন। ফাহমিদা নবী উপমহাদেশীয় আধুনিক এবং ক্ল্যাসিকাল গান করার পাশাপাশি রবীন্দ্র সঙ্গীত এবং নজরুল সঙ্গীতও গেয়ে থাকেন।

১৫ জানুয়ারি, ২০১১ সালে ফাহমিদা নবী বিশিষ্ট নাট্যকার ড. সেলিম আল দীন-এর লেখা ১০টি গান নিয়ে আকাশ ও সমুদ্র অপার নামে একটি অ্যালবাম বের করেন। এছাড়া বাপ্পা মজুমদারের সাথে যৌথভাবে তিনি এক মুঠো গান-১ (২০০৬) এবং এক মুঠো গান-২ (২০১০ সালের ভালবাসা দিবসে) অ্যালবামগুলো বের করেন।  ফাহমিদা নবী ২০০৫ সাল থেক তিনি ক্লোজ আপ ১ রিয়েলিটি শো’র বিচারকের গুরু দ্বায়িত্বে ছিলেন।

জনপ্রিয় এই কণ্ঠশিল্পী বাংলা চলচ্চিত্র আহা!তে লুকোচুরি লুকোচুরি গল্প গানটিতে কন্ঠ দেয়ার জন্য ২০০৭ সালে শ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পান। এছাড়া তিনি চ্যানেল আই পারফরম্যান্স অ্যাওয়ার্ড (২০০৮) ও মেরিল-প্রথম আলো পুরষ্কার (২০০৯) লাভ করেন। ফাহমিদা নবীর  অ্যালবামগুলো হচ্ছে এক মুঠো গান-১, এক মুঠো গান-২, দুপুরে একলা পাখি (সলো্), তুমি কি সেই তুমি (সলো), মনে কি পড়ে না (সলো), চারটা দেয়াল হঠাৎ খেয়াল (সলো), স্বপ্ন গল্প আকাশ ও সমুদ্র আমার বেলা যে যায় সেলিব্রেটিং লাইফ ১, ২, ৩, আমি আকাশ হবো তবু বৃষ্টি চাই (সলো), আয় ভালবাসা (মিশ্র), ইচ্ছে হয় (সলো) ইত্যাদি।

জনপ্রিয় এই গায়িকাকে নিউজরুমবিডির পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

Tags

Related Articles

Close