uncategorizedআন্তর্জাতিকজাতীয়বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

ছোটখাটো ভুলে বাতিল হবেনা মনোনয়নপত্র : ইসি

ec-201712310859নিউজরুমবিডি.কম: মনোনয়নপত্র বাছাইয়ের সময় ছোটখাটো ভুল চোখে পড়লে মনোনয়নপত্র বাতিল না করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার এক পরিপত্রে এ নির্দেশনা জারি করে সাংবিধানিক এ সংস্থাটি।

পরিপত্রে বলা হয়, বাছাইয়ের সময় যদি এমন কোনো ত্রুটি বিচ্যুতি নজরে আসে যা তাৎক্ষণিক সংশোধন সম্ভব, তাহলে মনোনয়নপত্র দাখিলকারীকে দিয়ে তা সংশোধন করে নিতে হবে। সেই সাথে কোনো প্রার্থীর একটি মনোনয়নপত্র বাতিল হলে, ওই প্রার্থীর অন্য মনোনয়নপত্র ঠিক থাকলে প্রার্থীতা বৈধ বলে গণ্য হবে।

এছাড়া, কোনো প্রার্থী একাধিক মনোনয়নপত্র দাখিল করলে, বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ পাওয়া গেলে অন্যগুলো বাছাইয়েরও প্রয়োজন হবে না।

পরিপত্রের ১৪ অনুচ্ছেদের দফা (৩) এ বলা হয়, ‘শর্ত অনুসারে ভোটার তালিকার কোনো অন্তর্ভুক্তির শুদ্ধতা বা বৈধতার প্রশ্নে কোনো অনুসন্ধান চালানো যাবে না। একই সঙ্গে হলফনামায় উল্লেখিত কোনো তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে না।’

গত বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার- সিইসি কেএম নূরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফিসিল ঘোষণা করেছেন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৯ নভেম্বর। ২২ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২৯ নভেম্বর পর্যন্ত। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ৩০ নভেম্বর। নির্বাচনের ভোটগ্রহণ হবে ২৩ ডিসেম্বর।

Related Articles

Close