বাংলাদেশসর্বশেষ নিউজ

বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনে চলছে শিশুদের পাঠদান!

নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়মুক্তার হাসান, টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার নলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান। ভবনটির ছাদে, ভিমে ও দেয়ালের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। সেই সঙ্গে সামান্য বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পড়ছে পানি। এমন অবস্থায়ই ওই ভবনের শ্রেণিকক্ষে চলছে পাঠদান। ভবনটি যেকোনো সময় ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কায় শিক্ষক, শিক্ষার্থী আর অভিভাবকরা।

সরেজমিনে ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, স্কুল ভবনের তিনটি শ্রেণিকক্ষ ও একটি অফিস কক্ষ রয়েছে। প্রতিটি শ্রেণীকক্ষের ছাদের ভিমের ইট-সুরকি খসে পড়ে রড বের হয়ে এসেছে। দেয়ালের প্লাস্টার খসে পড়ছে। এর মধ্যেই শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে পাঠগ্রহণ করছে। তারা আতঙ্কগ্রস্ত হয়ে মাঝে মধ্যে উপরের দিকে তাকাচ্ছে। শঙ্কা কখন বা মাথার উপর খসে পড়ে ইটের টুকরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ নুর মোহাম্মদ জানান, বিদ্যালয়ে একটি মাত্র ভবন। সামান্য বৃষ্টি হলে ভবনের ছাদ চুইয়ে পানি পড়ে এবং ভবনটির বিভিন্ন জায়গায় ফাটল ও প্লাস্টার উঠে গেছে। রোববার উপজেলা প্রকৌশলী ভবনটি পরিদর্শন করে গেছেন। তিনি এটি ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে পাঠদান না করার পরামর্শ দিয়েছেন। প্রধান শিক্ষক আরও জানান, বিদ্যালয়টির ভবন সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের কাছে লিখিত আবেদন করা হয়েছে।

এ প্রসঙ্গে দেলদুয়ার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) গৌর চন্দ্র দে বলেন, বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ থাকায় আমরা বিকল্পভাবে পাঠদানের ব্যবস্থা করব। বিষয়টি ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মীর আলী শাকির জানান, বিদ্যালয়টি পরিদর্শন করেছি। এ বিদ্যালয়ের ভবনের যে অবস্থা তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং মেরামতের অযোগ্য। আমরা প্রাথমিক শিক্ষা অধিদফতরের নজরে আনতে যে যে ব্যবস্থা নেয়া প্রয়োজন তা নেব।

Tags

Related Articles

Close