ক্রিকেটক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

২০১৫ ওয়ানডে বিশ্বসেরা একাদশে সাকিব-মুস্তাফিজ

sakib mustafizজেড.আই জহির, নিউজরুমবিডি.কম: বাংলাদেশ ক্রিকেট দলের স্বপ্নের সারথী বলা হয় একজনকে। অপরদিকে বর্তমান বাংলাদেশ ক্রিকেটের প্রধান পেস ব্যাটারীর তকমাটা নিজের করে নিয়েছেন অন্যজনে। যার তুমুল ও জনপ্রিয় পার্ফমেন্সের কারণে তুলেছেন যোগ্য পুরষ্কার। এবার তারই ধারাবাহিকতায় ২০১৫ সালের বিশ্ব ওয়ানডে সেরা একাদশে জায়গা করে নিয়েছেন তারা। বলছি বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য সাকিব আল হাসান ও বর্তমান সময়ের মূল পেসার মুস্তাফিজুর রহমানের কথা। উভয়ে বাংলাদেশী খেলোয়াড় হিসেবে ২০১৫ সালের সেরা ওয়ানডে একাদশে নিজেদের নাম অন্তর্ভূক্তি করেছেন।

সোমবার ভারতীয় জনপ্রিয় ক্রিকেটে স্পোর্টস পোর্টাল “ক্রিকেট ট্যাকার” ২০১৫ সালের বিশ্ব সেরা ওয়ানডে একাদশ প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশের হয়ে সাকিব ও মুস্তাফিজ তাদের পার্ফমেন্সের খ্যাতিরে নিজেদের জায়গা বলবৎ রেখেছেন। যেখানে জায়গা হয়নি ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-শ্রীলংকার মত বড় বড় নামধারী ক্রিকেটারদের।

২০১৫ সালে অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচগুলোর উপর তদারকি করে প্রকাশিত বিশ্ব একাদশে অস্ট্রেলিয়ার ১ জন, বাংলাদেশের ২ জন, ভারতের ১ জন, নিউজিল্যান্ডের ২ জন, শ্রীলংকার ১ জন, দক্ষিণ আফ্রিকার ৩ জন ও ইংল্যান্ডের ১ জনকে রেখে স্কোয়াড প্রকাশ করেছে ক্রিকেট ট্যাকার। আর প্রকাশিত বিশ্ব ওয়ানডে স্কোয়াডের নেতৃত্বে থাকছেন ক্রিকেট জগৎের ম্যাসি খ্যাত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডিভিলিয়ার্স। ২০১৫ সালের তারকা ওয়ানডে খেলোয়ারদের নিয়ে এই একাদশ প্রকাশ করেছে পোর্টালটি।

বছরে মাত্র ১৬টি ওয়ানডে ম্যাচ খেলেও সেরা অল-রাউন্ডারের জায়গাটা দখল করে নিয়েছেন বাংলাদেশ ওয়ানডে সহ-অধিনায়ক সাকিব আল হাসান। ১৬টি ম্যাচে ৩৬৮ রানের পাশাপাশি ২৪টি উইকেট নিজের ঝুলিতে পুড়েছেন বিশ্বসেরা অল-রাউন্ডার।

অপরদিকে বছরে মাত্র ৯টি ওয়ানডে ম্যাচ খেলে বিশ্বসেরা ওয়ানডে একাদশে নিজের জায়গা পাকাপক্ক করেছেন ক্যাটার খ্যাত মুস্তাফিজুর রহমান। মাত্র ৯টি ম্যাচ খেলেই সকলের মন জয় করেছেন এই বাংলাদেশী পেস ব্যাটারী। ৯ ইনিংস বল করে ২৬টি উইকেট নিয়েছেন মুস্তাফিজ। উল্লেখ্য তার নেওয়া ২৬টি উইকেট দেশের হয়ে ২০১৫ সালে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড। যার পরণায় নিজের নাম বিশ্ব একাদশে প্রবেশ করিয়েছেন মুস্তাফিজ।

এক নজরে বিশ্ব সেরা ওয়ানডে একাদশঃ হাশিম আমলা, মার্টিন গুপটিল, কুমার সাঙ্গাকারা (উইকেট রক্ষক), এবি ডিভিলিয়ার্স (অধিনায়ক), সাকিব আল হাসান, ক্যান উইলিয়ামসন, এউইন মর্গান, মিচেল স্ট্রার্ক, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ শামী ও ইমরান তাহির।

Tags

Related Articles

Close