বিনোদনসর্বশেষ নিউজ

আজ কিংবদন্তি কন্ঠশিল্পী আব্দুল জব্বারের জন্মদিন

বিনোদন প্রতিবেদকঃ মুজিব বাইয়া যাও রে, সালাম সালাম হাজার সালাম গানগুলো শুনলেই যার কথা মনে পড়ে তিনি আব্দুল জব্বার। বাংলাদেশের কিংবদন্তি গায়ক। আধুনিক গানের পাশাপাশি যেমন অসংখ্য দেশত্ববোধক গান কন্ঠে তুলে নিয়েছেন তেমনই ১৯৭১ সালে প্রিয় দেশকে হানাদারদের হাত থেকে মুক্ত করতে হাতে তুলে নিয়েছিলেন অস্ত্র। স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কন্ঠযোদ্ধা হিসেবেও মুক্তিযুদ্ধে তার অবদান ছিল অপরিসীম। 

আজ এই কিংবদন্তী গায়ক ও মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল জব্বারের জন্মদিন। কিংবদন্তি এ শিল্পী ১৯৩৮ সালের ৭ নভেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমান বাংলাদেশ) কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। এদেশের মুক্তিযুদ্ধ সহ ৬৯’র আন্দোলনেও আব্দুল জব্বারের অবদান ছিল। 

তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন ভারতীয় প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে নিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে জনমত ও ফান্ড তৈরিতে মুম্বাইয়ের বিভিন্ন স্থানে ঘুরে গণসংগীত গেয়েছেন। এভাবে গান করে স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে প্রায় ১২ লাখ রুপি দান করেছিলেন আব্দুল জব্বার৷

আব্দুল জব্বারের গাওয়া ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়..’, ‘সালাম সালাম হাজার সালাম..’ এবং ‘জয় বাংলা বাংলার জয়..’ গান তিনটি ২০০৬ সালের মার্চ মাস জুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে।

Tags

Related Articles

Close