ক্রিকেটক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

নারী বিশ্বকাপের পর্দা উঠছে আগামীকাল

Women World Cupক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নারী বিশ্বকাপের পর্দা উঠছে আগামীকাল শনিবার। নারী বিশ্বকাপের দ্বাদশ আসর এবার মাঠে গড়াচ্ছে ইংল্যান্ডের মাটিতে। মোট চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের আসর। আট দলের এই টুর্নামেন্ট আগামী ২৩ জুলাইয়ের ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে।
 
আগামীকাল ব্রিস্টলে টুর্নামেন্টের উদ্ভোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড নারী ক্রিকেট দল। দিনের অপর ম্যাচে স্বাগতিক ইংলিশ মেয়েদের মুখোমুখি হবে ভারতের মেয়েরা। রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে হবে এবারের টুর্নামেন্ট। যেখানে প্রতিটা দল সবার সঙ্গে একটি করে মোট ৭টি ম্যাচ খেলার সুযোগ পাবে। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের সেরা চার দল খেলবে সেমিফাইনাল। আর এবারেই প্রথম মেয়েদের ক্রিকেটে থাকছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)।
 
এদিকে আইসিসি চ্যাম্পিয়নশিপে সেরা চারে থাকায় সরাসরি বিশ্বকাপে খেলছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আর বাছাইপর্ব ডিঙিয়ে মুলপর্বে এসেছে এশিয়ার তিন দল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তাদের সাথে রয়েছে দক্ষিণ আফ্রিকা।
 
উল্লেখ্য, নারী বিশ্বকাপ শুরু হয়েছিল ছেলেদের বিশ্বকাপ শুরুর দুই বছর আগে ১৯৭৩ সালে। অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম টুর্নামেন্টের শিরোপা জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড। প্রথমবার রানার্সআপ হলেও সবচেয়ে বেশি ছয়বার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়ার মেয়েরাই।
Tags

Related Articles

Close