সর্বশেষ নিউজ

মুসলিম বিশ্বের তাৎপর্যপূর্ণ দিন পবিত্র আশুরা আজ

Ashuraডেস্কনিউজ, নিউজরুমবিডি.কম: পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে আজ পালিত হচ্ছে পবিত্র আশুরা।

আজ শনিবার ১০ মহররম। প্রায় এক হাজার ৩৩৪ বছর আগে ৬১ হিজরির ১০ মহররম ফোরাত নদীর তীরবর্তী কারবালা প্রান্তরে শাহাদাত বরণ করেন মহানবী হজরত মুহাম্মদ (সাঃ)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.)।

আজ মুসলিমদের জন্য একটি তাৎপর্যপূর্ণ দিন। ১০ মহররম আশুরার দিন মহান আল্লাহতায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং আবার কেয়ামতও হবে এ দিন। এছাড়া এদিন হজরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুন্ড থেকে রক্ষা পেয়েছেন, হযরত ইউনুস (আ.) মাছের পেট থেকে মুক্তি পান। এরকম অসংখ্য ঘটনায় তাৎপর্যমন্ডিত এদিন।

যথাযোগ্য মর্যাদায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে পবিত্র আশুরা। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। পুরান ঢাকার হোসেনি দালান থেকে শিয়া সম্প্রদায়ের উদ্যোগে তাজিয়া মিছিল বের হবে। এ ছাড়া নগরের মিরপুর, মোহাম্মদপুর, পুরানা পল্টনসহ বিভিন্ন স্থান থেকে তাজিয়া মিছিল বের হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।

কারবালা প্রান্তরে শাহাদতবরণকারীসহ সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পবিত্র আশুরা উপলক্ষে তার বাণীতে সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও অব্যাহত অগ্রগতি কামনা করে বলেন, পূর্ণাঙ্গ জীবন বিধান হিসাবে ইসলামে সবসময় আল্লাহর একত্ববাদ ও ইসলামি অনুশাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। পবিত্র আশুরা সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য সমগ্র মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকের দিন। সত্য প্রতিষ্ঠা করতে গিয়ে হযরত ইমাম হোসেন (রা.) ও তাঁর পরিবারের সম্মানিত সদস্যগণ এ দিনে ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালায় শহিদ হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় তাঁদের এ আত্মত্যাগ মুসলিম উম্মাহ্’র জন্য এক উজ্জল ও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে।”

হিজরি ৬১ সালের এই দিনে মহানবী হজরত মুহম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ও তার পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহীদ হন। এ ছাড়া এই দিনে হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে পরিত্রাণ লাভ করেছিলেন তার অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাদের পশ্চাদ্ধাবনকারী ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়। এমন আরও অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে।

তবে মর্মান্তিক ঘটনাটি ঘটে কারবালার প্রান্তরে। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য হজরত ইমাম হোসেন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের সুমহান আদর্শ সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।

 

Related Articles

Close