আন্তর্জাতিকসর্বশেষ নিউজ

চলে গেলেন এ পি জে আবদুল কালাম

নিউজরুমবিডি.কম: চলে গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। ৮৪ বছর বয়সী সাবেক এ রাষ্ট্রপতি সোমবার সন্ধ্যায় হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন।
‘বাসযোগ্য পৃথিবী’ বিষয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট শিলংয়ে ভাষণ দেওয়ার সময় বুকের বাঁ-দিকে যন্ত্রণা অনুভব করেন আবদুল কালাম। অনুষ্ঠানে হঠাৎ পড়ে গেলে সঙ্কটাপন্ন অবস্থায় সন্ধ্যে সাতটার দিকে তাঁকে নিয়ে যাওয়া হয় শিলংয়ের বেথানি হাসপাতালে। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

এ পি জে আবদুল কালামের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন বেথানি হাসপাতালের ডাক্তার জন শৈল এবং ভারতের সরকারি সংবাদ সংস্থা পিটিআই থেকেও সাবেক রাষ্ট্রপতির মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।
সাবেক এ রাষ্ট্রপতির মৃত্যুর খবর শুনে শিলংয়ের অনেক মানুষ ‘কালাম অমর রাহে’ স্লোগান নিয়ে বেথানি হাসপাতালের সামনে ভিড় জমান।
তার মৃত্যুতে আগামী সাত দিন জাতীয় শোক ঘোষণা করেছে ভারত সরকার।
বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী দেশ ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে কালামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর একটি ছোট শহরে জন্ম নেওয়া এপিজে আব্দুল কালাম ২০০২ সাল থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। ভারতের একাদশ রাষ্ট্রপতি ছিলেন ড. কালাম। তিনি একাধিকবার বাংলাদেশ সফরে এসেছিলেন। ভারত তাকে সম্মানিত করেছে রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ দিয়ে।

Related Articles

Close