অর্থনীতিপরিবেশবাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ সাড়ে ৩ঘন্টা পর স্বাবাভিক

 মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান গেটের কাছে দূর্ঘটনা কবলিত ট্রান্সফরমারবাহী ট্রেলার (কন্টেইনারবাহী গাড়ী) উদ্ধার করার জন্য জাতীয় গ্রীডের ২৩০ কেভি বগুড়া ও রংপুর অঞ্চলের বিদ্যুৎ সঞ্চালন লাইন বন্ধ রাখা হয় । প্রায় সাড়ে ৩ঘন্টা পর বিদ্যুৎ সরবরাহ স্বাবাভিক হয়।

এতে প্রচন্ড গরমে উত্তরাঞ্চলের কয়েক লাখ গ্রাহক চরম দূর্ভোগের মধ্যে পড়ে। উদ্ধার কাজ চলার কারনে মঙ্গলবার (১৬ আগষ্ট) সকাল থেকে পার্বতীপুর-ফুলবাড়ী আঞ্চলিক মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ জানান, তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াটের তৃতীয় ইউনিটে স্থাপনের জন্য প্রতিটি প্রায় ৯০ মে.টন ওজনের ৪টি বিশালাকার ট্রান্সফমারের চালান গত রবিবার চট্টগ্রাম বন্দর থেকে তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকায় আসে। এর মধ্যে দু’টি ট্রান্সফমারবাহী ট্রেলার বিদ্যুৎ কেন্দ্রের ভিতরে নেয়া সম্ভব হলেও অপর দুটি ট্রান্সফরমার তাপবিদ্যুৎ কেন্দ্রে ঢোকার মুখে কেন্দ্রের প্রধান গেটের কাছে মাটি দেবে গিয়ে ট্রান্সফরমারবাহী ট্রেলার দূর্ঘটনা কবলিত হয়।

গত সোমবার বিকেল থেকে দু’টি ট্রান্সফমারবাহী ট্রেলার উদ্ধারের কাজ শুরু হলে পার্বতীপুর- ফুলবাড়ী সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে তৃতীয় ইউনিট এলাকা থেকে ১৫০ মে.টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন একটি ক্রেন নিয়ে এসে উদ্ধার কাছ শুরু করা হয়। ক্রেন স্থাপন ও ব্যবহার কাজ নিরাপদ করার জন্য উদ্ধার কাজ চালানোর সময় দুপুর ২টার পর থেকে জাতীয় গ্রীডের রংপুর ও বগুড়া অঞ্চলের সঞ্চালন লাইন বন্ধ রাখা হয়।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, দূঘর্টনা কবলিত ট্রান্সফরমার দুটি উদ্ধার কাজে ব্যবহারের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান এনইপিসি’র একটি ক্রেন ৫শ’ গজ দুর থেকে দূঘর্টনা স্থলে নিয়ে আসতে প্রায় ২৪ ঘন্টা সময় লাগে। মঙ্গলবার  সকালের দিকে ৯০ মে.টন ওজনের প্রথম ট্রান্সফরমারটি ও বিকেল ৩টা ৪৫মিনিটে অপর ট্রান্সফরমারটি উদ্ধার করা সম্ভব হয়। পরে ক্রেনটি সরিয়ে নিলে বিকেল ৫টা ২০ মিনিটে জাতীয় গ্রীডের রংপুর ও বগুড়া অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাবাভিক হয়ে আসে। পিডিবি ও চীনা ঠিকারদারী প্রতিষ্ঠানের শ্রমিকেরা যৌথভাবে Sub Station2উদ্ধার কাজে অংশ নেয় বলে তিনি জানান।

Related Articles

Close