বাংলাদেশসর্বশেষ নিউজ

এশিয়া এনার্জির মামলায় পৌর মেয়র সহ ১৯ জনের বিরুদ্ধে চার্জ শুনানী সম্পন্ন

asia energy caseমোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে ২০১৪ সালের ২৬ নভেম্বর এশিয়া এনার্জির গাড়ি ও অফিস ভাংচুরের ঘটনায় দায়েরকৃত মামলায় পৌর মেয়র মুরতুজা সরকার মানিকসহ ১৯ জন আন্দোলনকারী নেতার বিরুদ্ধে চার্জ শুনানী সম্পন্ন করেছেন।

সোমবার (২৫ জুলাই) দিনাজপুরের মহামান্য আদালত ফুলবাড়ীর এশিয়া এনার্জির কর্মকর্তাদের তিনটি গাড়ি ও অফিস ভাংচুরের মামলা ১৯ জনের বিরুদ্ধে চার্জ শুনানী সম্পন্ন করেছেন। মহামান্য আদালত আগামী ৭ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে বিচার কার্য শুরুর দিন ধায্য করেছেন।

অভিযোগে উলে­খিত আসামীরা হলেন, কাঁটাবাড়ী গ্রামের জহরলাল গুপ্তের ছেলে সঞ্জয় গুপ্ত (৪০), একই এলাকার মৃত তহিদ আনছারীর ছেলে নুরুজ্জামান বাবু (৩০), মৃত আব্দুল জব্বারের ছেলে হামিদুল হক (৫০), পশ্চিম গৌরীপাড়া গ্রামের ডাঃ সৈয়দ আবুল মসউদ এর ছেলে সৈয়দ রাহানুল হক জামি (৫০), আব্দুল হালিম বক্সের ছেলে সোবহান (৫০), আব্দুস সাত্তারের ছেলে মেহেদী হাসান হিরা (৩৫), আব্দুল মান্নানের ছেলে মিজানুর রহমান (৩৫), ওয়াহেদুর রহমানের ছেলে মিলন (৩৫) ও ডাঙ্গাপাড়া গ্রামের আফতাবুজ্জামানের ছেলে মোশারফ হোসেন বাবু (৪৬)সহ ভিডিও ফুটেজ দেখে তদন্তকারী কমকর্তা আরো ৯ জন আসামীসহ মোট ১৯জনকে চিন্হিত করেন। এই মামলার বাদী এশিয়া এনার্জির সিনিয়র জিওলজিষ্ট মোঃসাইদুর রহমান খান।

মামলা সূত্রে জানা যায়, গত ২০১৪ সালের ২৭ নভেম্বর বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জির প্রধান গেরি এ্যান লাই ফুলবাড়ী অফিসে এসে স্থানীয় এশিয়া এনার্জির পক্ষে থাকা কতিপয় ব্যক্তিদের সঙ্গে গোপন বৈঠক করার সময়, উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি বাস্তবায়নের বিরুদ্ধে আন্দোলনকারী তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখা ও ফুলবাড়ীর অরাজনৈতিক পেশাজীবী সংগঠন যৌথভাবে এশিয়া এনার্জির অফিস ঘেরাও করে।

এ সময় উত্তেজিত জনতা এশিয়া এনার্জির বাহিরে থাকা আসবাবপত্র ভাংচুর করে। এ ঘটনায় গত ২০১৪ সালের ৮ডিসেম্বর এশিয়া এনার্জির সিনিয়র জিওলজিষ্ট মোঃসাইদুর রহমান খান বাদী হয়ে পৌর মেয়র মুরতুজা সরকার মানিকসহ আন্দোলনকারী ১০জন সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল, সাবেক সদস্য সচিব এসএম নুরুজ্জামান,আন্দোলনকারী অন্যতম নেতা এমএ কাইয়ুম, প্রভাষক জারজিস আহম্মেদ, কমল চক্রবর্তী, সফিকুল ইসলাম শিকদার ও সনজিত প্রসাদ জিতু’র নাম উলে­খ করে আরও অজ্ঞাতনামা ৬০ জনকে আসামী করে দিনাজপুর ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলাটি গত ২০১৪ সালের ১৪ ডিসেম্বর ফুলবাড়ী থানায় রেকর্ড করা হয়। যার মামলা নং-৬।

মামলাটি দীর্ঘ তদন্ত করে তদন্তকারী কর্মকর্তা এসআই শাহ আলম এজাহারভুক্ত আসামী ১০জন ছাড়াও আরও ৯জনের নাম উলে­থ করে ২০১৫ সালের ৪ নভেম্বর অভিযোগ পত্র দাখিল করেন।

এ মামলার চার্জ শুনানীর সম্পন্নের প্রেক্ষিতে আগামী ৭ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে বিচার কার্য শুরু দিন ধার্য করেছেন বিজ্ঞ আদালত।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির সাবেক সদস্য সচিব এসএম নুরুজ্জামান বলেন, মানুষের জন্য কাজ করতে গিয়ে মামলা হয়েছে, অতীতেও অনেক মামলা হয়েছিল। মামলা নিয়ে ভাবছিনা।

আন্দোলনকারী নেতা ফুলবাড়ী পৌর মেয়র মুর্তুজা সরকার মানিক বলেন, এই আন্দোলন ফুলবাড়ীর সাধারণ মানুষের, সাধারণ মানুষের জন্য কাজ করতে গিয়ে মামলা হয়েছে। আইনগত ভাবেই নিজেকে নির্দোষ প্রমাণ করবো।

Tags

Related Articles

Close