ক্যাম্পাসবাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধনে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

DU 3ক্যাম্পাস প্রতিনিধি, ঢাবি: দেশের বর্তমান পরিস্থিতিকে মোকাবেলায় এবার রাজপথে নেমে এসেছে সামনে থেকে নেতৃত্ব দিয়ে একটি দেশের স্বাধীনতা এনে দেওয়া বিশ্বের একমাত্র বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্বজুড়ে সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদ এবং বাংলাদেশে জঙ্গিবাদের উত্থানের বিরুদ্ধে দেশের সর্ব বৃহৎ মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আজ সোমবার বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ১ ঘন্টার ধর্মঘট পালন করেছে ঢাবি। পূর্ব ঘোষণা অনুযায়ী এসময় সকল বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। সকাল ১০ টা থেকেই বিভিন্ন হল, অনুষদ ও বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধনে আসতে থাকে। ১১ টায় মূল কর্মসূচি শুরু হয়।

DU 2এতে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.আ.আ.ম.স.আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য, প্রক্টর, রেজিস্টার, বিভিন্ন অনুষদের ডিন, সকল বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষকমন্ডলী সহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। মানববন্ধনটি শাহবাগ মোড় থেকে রাজুভাস্কর্য হয়ে কার্জনহল, কার্জনহল থেকে শহীদ মিনার, ফুলার রোড, ভিসি চত্বর হয়ে নীলক্ষেত মোড়ে অবস্থিত মুক্তি ও গনতন্ত্র তোরন, ভিসি চত্বর থেকে কলা ভবন, অপরাজেয় বাংলা হয়ে টিএসসি এভাবে সারা ক্যাম্পাসে অবস্থান নেয়। ফলে পুরো ক্যাস্পাস উত্তাল জনসমুদ্রে পরিনত হয়।

পুরো ক্যাম্পাস জুড়ে অবস্থানরত জনতার হাতে ‘বঙ্গবন্ধুর বাংলায় জঙ্গিবাদের ঠাই নাই’, ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন -ব্যানার লক্ষ্য করা যায়। মানববন্ধনে বক্তারা জঙ্গিবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার আহ্বান জানান।

উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক তার বক্তব্যে বলেন, ‘ আমরা কখনোই জঙ্গিবাদকে প্রশ্রয় দেইনি এবং দিবোনা। আমাদের ক্যাম্পাসে এ ধরনের কাউকে পেলে আমরা অতিতেও করেছি এবং ভবিষতেও বিশ্ববিদ্যালয় থেকে তাকে বের করে শাস্তির সম্মুখীন করবো।’

DU 1বাংলাদেশে কোন জঙ্গি নেই দাবি করে তিনি বলেন, ‘ আমাদের কিছু কুলাঙ্গার সন্তান পথভ্রষ্ট হয়ে গেছে, কিন্ত তারা বেশি দিন টিকতে পারবে না।’ তিনি মানববন্ধন থেকে পুরো জাতিকে সচেতন হওয়ার আহ্বান জানান।

এসময় তিনি আরো বলেন,’ আমরা প্রতিদিন মানববন্ধন করতে পারবো না, তবে প্রতিদিন ঐক্যবদ্ধ থাকতে পারবো।’

দুপুর ১২ টার পর বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম পুনরায় চালু হয়।

Tags

Related Articles

Close