ক্যাম্পাসসর্বশেষ নিউজ

রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় রোবোটেক প্রতিযোগিতা শুরু

ru comptরাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আন্ত:বিশ্ববিদ্যালয় রোবোটেক প্রতিযোগিতা-২০১৬ শুরু হয়েছে । বৃহস্পতিবার সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে দিনব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধন করেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ ।

রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং রোবোটিক  সোসাইটি অব রুয়েট  যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ বলেন, সারাবিশ্বে রোবোটেক শিক্ষা এবং গবেষণার গুরুত্ব ও পরিধি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। পারিবারিক গন্ডি থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ের অনেক কাজেই রোবট ব্যবহারের প্রবণতা দেখা যাচ্ছে। বাংলাদেশেও রোবোটিক শিক্ষা এবং গবেষণার ক্ষেত্র প্রস্তুত ও প্রসারে এ ধরনের প্রতিযোগিতা কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং রোবোটিক সোসাইটি অব রুয়েটের সভাপতি অধ্যাপক ড. মো. রোকনুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক নীরেন্দ্র নাথ মুস্তাফী, ছাত্রকল্যাণ পরিচালক এন. এইচ. এম কামরুজ্জামান এবং চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক।

উল্লেখ্য, রোবো রান, মেকানিক্স অলিম্পিয়াড এবং আইডিয়া কনটেস্ট এই তিন ক্যাটাগরিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব  টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড  টেকনোলজি (এমআইএসটি), শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪২ টি দল এবং ১৫২ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছে।

Related Articles

Close