বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে ২২৬ শিশুর অপুষ্টি দুরীকরণ

shisur pustiমোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নবকলি প্রজেক্টের পিডি হার্থ কার্যক্রমের মাধ্যমে গত চার মাসে ২২৬ জন শিশুকে অপুষ্টি দূর করা হয়েছে। পিডি হার্থ কার্যক্রমে পৌরসভাসহ চারটি ইউনিয়ন এলুয়াড়ী, আলাদীপুর, কাজিহাল ও বেতদিঘিতে পরিচালিত হচ্ছে।

নবকলি প্রজেক্ট এর পুষ্টিকর্মীগন পিডি হার্থ পুষ্টি কার্যক্রমের জন্য নির্বাচিত এলাকার ৬ মাস থেকে ২৩ মাস বয়সের শিশু যারা তীব্র এবং মাঝারী  অপুষ্টিতে আক্রান্ত শিশু ও তাদের মায়েদের (পরিচর্যাকারী) নিয়ে ১২ দিনের একটি সেশন পরিচালনা করছে। যেখানে মায়েদের খাদ্যাভ্যাস, শিশু লালন পালন, শিশুর পরিস্কার-পরিছন্নতা, স্বাস্থ্য সেবা গ্রহনের গুরুত্ব প্রভৃতি শেখানো হয় এবং শিশুর পুষ্টিকর  খাবার রান্নার পদ্ধতি ও খাওয়ানোর কৌশল শেখানো হয়। ১২ দিনের সেশন শেষে প্রত্যেক শিশুকে ৬০ দিনের পুষ্টিকনা (গঘচ) দেয়া হয় এবং প্রতিদিন ১ টা করে খাওয়ানোর পরামর্শ দেয়া হয়। শিশু এবং মাকে ফলোআপে রাখা হয়। যার ফলে শিশু  ধীরেধীরে পুষ্টবান হয়ে ওঠে।

এই পিডি হার্থ কার্যক্রমের লক্ষ্য অপুষ্টিতে আক্রান্ত শিশুদেরকে দ্রুত পূনর্বাসন করা, শিশুদের এই পুনর্বাসন অবস্থাকে স্থায়ী ভাবে ধরে রাখতে পরিবারকে সক্ষম করা এবং কমিউনিটিতে জন্ম নেওয়া সকল শিশুর অপুষ্টি প্রতিরোধ করা।

Related Articles

Close