পরিবেশবাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে বিভিন্ন প্রজাতির ৩ হাজার গাছ আগুনে পুড়িয়ে দিয়েছে দূর্বত্তরা

fulbariফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি, নিউজরুমবিডি.কম: দিনাজপুরের ফুলবাড়ীতে শিবনগর ইউনিয়নের হর্তুকির আড়ার বন ও পরিবেশ সমবায় সমিতির লাগানো বিভিন্ন প্রজাতির ৩ হাজার গাছ আগুনে পুড়িয়ে দিয়েছে দূর্বত্তরা।

 

বন ও পরিবশে রক্ষা সমবায় সমিতির সভাপতি মোঃ আশরাফুল হক সরকারের অভিযোগে জানা যায়, গত ২ বছর আগে কামার ডাঙ্গা হর্তুকির আড়ার প্রায় ৫ একর জমিতে বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতি ৪০জন সদস্য ঐ জমিতে বিভিন্ন প্রজাতির ১০ হাজার গাছ লাগান। প্রতিদিন ঐ গাছগুলি সমিতির সদস্যরা পরিচর্চা করে আসছিল। কিন্তু গত ২৭ জানুয়ারী ঐ এলাকার কতিপয় দূর্বত্তরা ঈর্শ্বানিত হয়ে বাগানে পেট্রোল ঢেলে দিয়ে গভীর রাতে আগুন জ্বালিয়ে দেন। খবর পেয়ে বাগানে গিয়ে আগুন নিভানো হয়।

 

পরবর্তীতে গত ৪ই ফেব্রুয়ারী গভীর রাতে আবারও পুরো বাগানে একই ভাবে আগুন জ্বালিয়ে দেয়। এতে প্রায় ৩ হাজার বিভিন্ন প্রজাতির লাগানো গাছ পুড়ে যায়। এতে ক্ষয়ক্ষতি হয় প্রায় লক্ষাধিক টাকার। বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতির লাগানো বাগান দেখে দূর্বত্তরা কোনভাবে মেনে নিতে পারছিল না বলে তিনি জানান। ধারনা করা হচ্ছে যাদের বিরুদ্ধে বন বিভাগ মামলা দিয়েছেন তারাই এই বাগানে আগুন লাগিয়ে দিয়েছেন বলে অভিযোগে উলে­খ্য করেন।

 

এ ব্যাপারে মধ্যপাড়া রেঞ্জের আওতায় ভবানীপুর বিটের বিট কর্মকর্তা মোঃ হারুন এর সাথে মোবাইলে আজ শনিবার কথা বললে তিনি জানান, তদন্ত চলছে তদন্ত ছাড়া কে বা কাহারা আগুন লাগিয়েছে বলা যাবে না। তদন্ত সাপেক্ষে দূর্বত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যা নেওয়া হবে।

Tags

Related Articles

Close