ক্যাম্পাসবাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

শেষ হলো ‘৩য় যুব ছায়া সংসদ’ অধিবেশন

pic youth parlনিজস্ব প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: ক্ষুধা- দারিদ্রমুক্ত দেশ ও উন্নত বিশ্ব গড়ড়ে তুলতে তরুণদের আরো উদ্দ্যমী করে তুলতে জাপান ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড’ এর ‘ইয়ুথ এগেইনষ্ট হাঙ্গার’ ও ‘অক্সফ্যাম’ এর উদ্যেগে আয়োজন করা হয় ‘যুব ছায়া সংসদ’ এর।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘৩য় যুব ছায়া সংসদ’ এর আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক খাদ্য মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এড. ফজলে রাব্বী মিয়া।

youth par৩য় যুব ছায়া সংসদ অধিবেশনে স্পীকারের দ্বায়িত্ব পালন করেন আব্দুল্লাহ আল কাইয়্যুম কাফি, সংসদীয় নেতা হিসেবে ছিলেন শেখ কান্তা রেজা এবং বিরোধী দলীয় নেতা হিসেবে ছিলেন রাইসুল মিল্লাদ। এছাড়া ‘যুব ছায়া সংসদ’ এর সারাদেশের ৩০০ টি সংসদীয় আসন থেকে সরকার দল এবং বিরোধী দলের সাংসদরা এতে অংশগ্রহন করেন।

৩য় যুব ছায়া সংসদের প্রস্তাবনায় ছিলো ‘কাজের অধিকার’। চাকুরীরর আবেদনে ব্যাংক-ড্রাফট / পে-অর্ডার বাতিলের দাবিতে আইন প্রণয়নের জন্য আনিত প্রস্তাবের উপর উভয় দলের সাংসদদের আলোচনা শেষে ‘৩য় যুব ছায়া সংসদ’ এর সংসদ নেতা ও প্রধান মন্ত্রী এই প্রস্তাবের অনুমোদন দেন এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ে এর অনুলিপি পাঠানোর সুপারিশ করেন।

yout p‘৩য় যুব ছায়া সংসদ’ এর সভাপতি সাবেক খাদ্য মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক তার বক্তব্যে ‘যুব ছায়া সংসদ’ অধিবেশের প্রশংসা করেন। জাতীয় পর্যায়ে এই দাবি নিয়ে আলোচনা করা হবে বলে তিনি বলেন ‘ চাকুরীর আবেদনে ব্যাংক-ড্রাফট একেবারে বাতিল করা যাবেনা; তবে আশা করি শীঘ্রই এটিকে নাম মাত্র মূল্য ৫০-১০০ টাকায় নিয়ে আসা হবে’ প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এড. ফজলে রাব্বী মিয়াও যুব ছায়া সংসদের প্রশংসা করেন।

তিনি বলেন, ‘সংসদে বিরোধী দলগুলোর অংশগ্রহন এমনই হওয়া উচিত, বিরোধী দলের এমন গঠনমূলক সমালোচনা এবং একসাথে কাজ করার মানসিকতা থাকা বাঞ্ছনীয়।’ এসময় তিনি জাতীয় সংসদের প্রসঙ্গ এনে বলেন, ‘অন্যান্য সময়ের থেকে সংসদের অবস্থা এখন অনেক ভালো, সংসদে এখন সাস্টেইন এবল ডেমোক্রেসি বিদ্যমান।’

৩য় যুব ছায়া সংসদে অন্যান্যের মধ্য বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বেসিস এর সভাপতি মাহবুব জামাল, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, এবং অক্সফ্যাম ইন বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর স্নেহাণ ডি সনেজি প্রমুখ।

Related Articles

Close