ক্রিকেটক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

আফ্রিদি-ধোনীকে ছাপিয়ে সেরা মাশরাফি

Mashrafeeজেড.আই জহিরঃ বিশ্ব ক্রিকেটে ধুমধাড়কা ক্রিকেট মানেই টি-টুয়েন্টি ক্রিকেট। অনেকের মতে চা বানিয়ে খাওয়ার আগে ম্যাচ শেষ হওয়ার নাম টি-টুয়েন্টি। কালের বিবর্তনে ক্রিকেটের এতটা রোমাঞ্চকর অধ্যায় শুরু হবে তা হয়ত কেউ ভাবেনি কখনও। ইতিমধ্যেই ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন নিয়ে শুরু হয়েছে অনেক ধরনের লিগ কিংবা টুর্নামেন্ট। যা ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তরে। টি-টুয়েন্টি ক্রিকেট ব্যস্ত শহরেও হয়েছে প্রশংসিত। আর এই প্রশংসার ক্রিকেটে সেরা অধিনায়কের তালিকায় দ্বিতীয় স্থানটা দখল করে রেখেছেন মাশরাফি বিন মর্তুজা। যেখানে ছাপিয়ে গেছেন ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনী কিংবা পাকিস্তানের অধিনায়ক শহিদ খান আফ্রিদিকে।

রবিবার প্রকাশিত বিশ্ব সেরা টি-টুয়েন্টি ক্রিকেটের সেরা অধিনায়কের তালিকায় উজ্জ্বল মাশরাফি বিন মর্তুজা। তার আশেপাশে নেই কোন বিশ্ব ক্রিকেটের বর্তমান টি-টুয়েন্টি দলের অধিনায়করা। আন্তর্জাতিক ক্রিকেট কিংবা ঘরোয়া লিগ মিলে সেরা অধিনায়কের স্থানটা নিজের করে রেখেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক। টি-টুয়েন্টি ক্রিকেটে ৮৩টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৫৯টি ম্যাচ জয়লাভ করে সেরার তকমাটা নিজের করে রেখেছে শোয়েব মালিক। শতকরা হিসেবে জয় রেকর্ড ৭১.০%।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইতিমধ্যেই ওয়ানডে ক্রিকেটে সেরা অধিনায়কদের তালিকায় স্থান পেয়েছেন। এবার নতুন করে যুক্ত হলেন টি-টুয়েন্টি ক্রিকেটে সেরা অধিনায়কের তালিকায়। টি-টুয়েন্টি ক্রিকেটে যেকোন ফর্মেটে এ যাবৎ মাশরাফি বিন মর্তুজা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মোট ৫৬টি ম্যাচে বিপরীতে জয় ছিনিয়ে নিয়েছেন ৩৬টি ম্যাচে। আর হারের সংখ্যা ২০টিতে।শতকরা হিসেবে জয়ের রেকর্ড ৬৪.২%। যা এশিয়ার বর্তমান টি-টুয়েন্টি ক্রিকেট অধিনায়কদের হার মানায়।

এদিকে এই তালিকায় শীর্ষ দশে রয়েছেন শতকরা ম্যাচ জয় হিসেবে, তৃতীয় স্থানে পাকিস্তানের মিজবাহ-উল-হক ৬৩.৩%, চতুর্থ স্থানে মোহাম্মদ হাফিজ ৬২.৯%, পঞ্চম স্থানে আছেন পিটার বোরেন ৬২.৭%। এছাড়া শীর্ষে দশে পরের তালিকায় আছেন গৌতম গাম্ভির ৬০.১%, উইলিয়াম পোর্টারফিল্ড ৫৯.১%, মাহেন্দ্র সিং ধোনী ৫৮.৯%, ক্যামেরুন হোয়াইট ৫৮.৫% এবং শহিদ খান আফ্রিদি ৫৮.২%।

Tags

Related Articles

Close