বাংলাদেশসর্বশেষ নিউজ

এবারের শীতে টাঙ্গাইলের লেপ-তোষক কারিগরের ব্যবসায় ধ্বস

tangail 20.1মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে: শীত এলেই বেড়ে যায় টাঙ্গাইলের  লেপ-তোষকের চাহিদা। ভিড় বাড়তে শুরু করে লেপ-তোষক বানানোর দোকান গুলোতে।এবার নভেম্বরের শুরু থেকেই শীত পড়তে শুরু করে আর ফেব্রুয়ারির শেষ নাগাদ থাকে শীতের আমেজ। শীত মওসুমকে সামনে রেখে ঘরে ঘরে চলে শীত নিবারনের প্রস্তুুতি। এসময় অন্যান্য জিনিসের মতো লেপ-তোষকের চাহিদা বেড়ে যায় দ্বিগুণ। কিন্তু এবার টাঙ্গাইলের লেপ-তোষক কারিগরের ব্যবসায় দেখা দিয়েছে ভিন্ন চিত্র। কারিগরদের সাথে কথা হলে তারা বলেন, আমরা ব্যস্ত সময় পার করলেও বিক্রির পরিমান কম। বিক্রির পরিমান কম থাকায় ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে। আমাদের দোকান ভাড়াও ঠিক মতো তুলতে পারছি না।

সরেজমিনে টাঙ্গাইল শহরের ছয়আঁনি বাজার ও পুরাতন বাসট্যান্ডের লেপ-তোষকের কারিগদের দোকানগুলোতে ঘুরে দেখা গেছে, সেখানকার ব্যবসায়ীদের বিক্রির পরিমান গত শীতের চেয়ে অনেক কম।

শহরের ছয়আঁনি বাজারে মোহাম্মদ সাগরের সাথে একান্তে কথা হলে তিনি প্রতিবেদককে বলেন, এ বছর লেপ-তোষকের ব্যবসায়ীরা লোকসানের মুখে। কারণ ক্রেতার সংখ্যা অনেক কম। পর্যাপ্ত ক্রেতা  না থাকায় আমাদের লোকসান হচ্ছে। আগে প্রতিদিন ১০ হাজার টাকার মতো বিক্রি হতো। আর এখন মাসে ১০ হাজার টাকা বিক্রি হয়। আমি ১৫ বছর ধরে এ কাজে নিয়োজিত আছি।

তিনি আরো বলেন, আমাদের মধ্যে কিছু অসাধু ব্যবসায়ী আছে যারা ফেরিওয়ালা সেজে বাসায় গিয়ে লেপ-তোষক বানাচ্ছেন। এতে করে শহরের দোকান গুলোতে ক্রেতার সংখ্যা কমে যাচ্ছে। তুলা ও কাপড়ের দাম তুলনা মুলক ভাবে কম থাকায় একটি লেপ-তোষক ১ হাজার টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি করে ওরা।

আরেক ব্যবসায়ী আসলাম  বলেন, এ বছর বিক্রির পরিমান কম। আর বিক্রির পরিমান কম থাকায় কেনা-বেচাও কম হচ্ছে। ৬ আনার মধ্যে ২ আনা বিক্রি হয়। একটি লেপ-তোষক ৬০০ থেকে ১২০০ টাকার মধ্যে বিক্রি করি। এ বছর শীতের তীব্রতা কম থাকায় লোকজন লেপ-তোষক কম কিনছে। বিক্রি কম থাকায় দোকানের ভাড়াও ঠিক মত তুলতে পারছি না। সংসারের যাবতীয় সকল খরচ দিয়ে এখন আয়ের থেকে ব্যায় বেশী গুনতে হয়। আমি ২৮ বছর ধরে এ কাজে নিয়োজিত আছি।

কি কারনে ব্যবসায় এরকম ধ্বস জানতে চাইলে তিনি বলে, শহরের কোর্ট চত্ত¡রে খোলা বাজারে আগে বিদেশ থেকে শুধু পুরান কাপড় চোপড় আসতো আর এখন কাথাঁ কম্বলও আসে। যার ফলে নিæবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের লোকেরা অল্পদামে সে গুলো সহজেই কিনতে পারে। যারা এক সময় আমাদের কাছে লেপ-তোষক বানাতে আসতো তারা তাদের চাহিদামতো ওখান থেকে কিনে নিচ্ছে। যার প্রভাব এসে পরেছে আমাদের ব্যবসার উপর। আর এ ভাবে চলতে থাকলে এক সময় আমাদের পুজিঁপাট্রাও শেষ হয়ে যাবে। তীব্র শীত না পরায় এ বছর আমাদের অনেক ক্ষতি হয়ে গেলো।

Tags

Related Articles

Close