বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল

nizamiনিউজরুমবিডি.কম: একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

আজ বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেছেন, এই রায়ের ফলে জাতি এবং বিচারপ্রার্থীরা স্বস্তিবোধ করবে। নিজামীর বিরুদ্ধে ট্রাইব্যুনাল চারটি অভিযোগে ফাঁসি দেয়া হলেও আপিলের রায়ে তিনটিতে ফাঁসি বহাল থাকে এবং বাকি একটিতে খালাস দেয়া হয়।

তিনি আরো বলেন, তারা যদি রিভিউ না করে তাহেল ফাঁসি কার্যকরে কোনো বাধা নেই। এর আগে মানবতাবিরোধী অপরাধে যতগুলো মামলার রিভিউ হয়েছে সবগুলোই বাতিল হয়ে যায়। তবে আসামি পক্ষের প্রধান আইনজীবী অ্যাডভোকেট মাহবুব হোসেন বলেছেন, নিজামী যদি চায় তাহলে রিভিউ আবেদন করা হবে। তবে পূর্ণাঙ্গ রায়ের আগে রিভিউ করার সুযোগ নেই। সে ক্ষেত্রে আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

২০১০ সালে যুদ্ধাপরাধের বিচার শুরুর পর ট্রাইব্যুনালে দণ্ডিতদের মধ্যে নিজামী হলেন ষষ্ঠ ব্যক্তি, আপিল বিভাগে যার মামলার নিষ্পত্তি হল।

Tags

Related Articles

Close