আন্তর্জাতিকবাংলাদেশ

উদ্ভাবনী চিন্তা নিয়ে কাজ করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী

নিউজরুমবিডি.কম: মঙ্গলবার বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন একাডেমিতে ৯২ ও ৯৩তম আইন ও প্রশাসন কোর্সের সমাপনী অনুষ্ঠানে , মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের শুধু নিয়মের মধ্যে না থেকে দেশের উন্নয়নে উদ্ভাবনী চিন্তা নিয়ে কাজ করতে বলেছেন প্রধানমন্ত্রী।
তিনি প্রশাসনের নতুন কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “আপনারা মাঠ পর্যায়ের দায়িত্বে যাবেন। আপনাদের উদ্ভাবনী চিন্তা থাকতে হবে। শুধু রুটিন কাজ নয়, কিভাবে কাজ করে দেশের উন্নয়ন করা যায়- সেভাবে কাজ করতে হবে।”

 

তিনি নবীন কর্মকর্তাদের দেশকে ভালোবেসে, দেশের মানুষের প্রতি সহানুভূতিশীল মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান।

মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করতে সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “গ্রামকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করতে পারলেই অর্থনৈতিক সাবলম্বিতা অর্জন করব।”

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এবং বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর সোহরাব হোসেন নতুন ক্যাম্পাস করার জন্য প্রধানমন্ত্রীর কাছে জায়গার ব্যবস্থা করার অনুরোধ করলে তিনি বলেন, “আমি নিজেও মনে করি, একটা ভালো ব্যবস্থা নেওয়া উচিত। আমরাও দেখব, কোথায় ভালো হয়।

“জনগণকে কীভাবে সুন্দর জীবন দেব- সে লক্ষ্যেই আমাদের সরকার কাজ করে যাচ্ছে।”

এ পর্যায়ে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৯২ জনকে সচিব, অতিরিক্ত সচিব পদে ২০৩ জন, যুগ্ম-সচিব পদে ১ হাজার ১১৩ জন এবং উপ-সচিব পদে ১ হাজার ৮২ জন কর্মকর্তাকে পদোন্নতি এবং গত এপ্রিলে ২২৭ জনকে অতিরিক্ত সচিব পদে, ২৮৮ জনকে যুগ্ম-সচিব পদে এবং ৩২১ জনকে উপ-সচিব পদে পদোন্নতি দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী।

যারা পদোন্নতি পাননি, তাদের প্রতি সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি দেওয়ার কথাও বলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, “হাতে সময় খুব কম। আমরা নির্বাচিত হয়ে আসি পাঁচ বছরের জন্য। এখন হাতে তিন বছর সাত মাস সময় আছে। যারা প্রশাসনে দায়িত্বে থাকে, তাদের ওপর অনেক কিছু নির্ভর করে।”

বুনিয়াদী প্রশিক্ষণের জট নিরসনে রোডম্যাপ তৈরি হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আশা করি, এ রোড ম্যাপ অনুযায়ী চললে ২০১৭ সালের মাঝামাঝি সব ব্যাকলগ দূর হবে। শুধু শ্রেণিকক্ষ নির্ভর প্রশিক্ষণ নয়, প্রয়োজন দায়িত্ব-নির্ভর প্রায়োগিক প্রশিক্ষণ।”

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আইন ও প্রশাসন কোর্সে অংশ নেওয়া কর্মকর্তাদের মধ্যে সনদ এবং কৃতি প্রশিক্ষণার্থীদের মধ্যে ক্রেস্ট বিতরণ করেন।

অনুষ্ঠানে প্রসাশনের পক্ষে রেক্টর অ্যাওয়ার্ড পাওয়া জান্নাতুল ফেরদৌস এবং আইনের পক্ষে সৈয়দ আশফাকুজ্জামান বক্তব্য রাখেন।

জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Tags

Related Articles

Close