খেলাধূলাসর্বশেষ নিউজ

৫৮ রানের জয়ে টানা পঞ্চম সিরিজ জিতলো টাইগাররা

Mashrafeক্রীড়া প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: ৫৮ রানের জয় দিয়ে টানা পাঁচটি সিরিজ জয়ের রেকর্ড গড়লো টাইগাররা। জিম্বাবুয়েকে দিয়ে শুরু করা সিরিজ জয়ের পর একে একে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার সাথে সিরিজ জিতে বাংলাদেশ। এবার আবার সেই জিম্বাবুয়ের সাথে সিরিজ জয়। আজকের ম্যাচে ৫৮ রানে জিতে এক ম্যাচ হাতে রেখেই ২-০তে সিরিজ জয় নিশ্চিত করলো মাশরাফিবাহিনী।

মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে জয়ের জন্য জিম্বাবুয়েকে ২৪২ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু  ৪৩.২ ওভার ব্যাট করে ১৮৩ রানেই সবক’টি উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হানেন স্পিনার আরাফাত সানী। রেগিস চাকাভাকে (১) এলবিডব্লিউ করে ২২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন তিনি। পরের ওভারে এসেই চামু চিবাবাকে বিদায় করেন মাশরাফি।

জিম্বাবুয়ের দলীয় ৪৫ রানে দারুণ এক অফ কাটারে শন উইলিয়ামসকে ফিরিয়ে সিরিজে নিজের প্রথম উইকেট শিকার করেন মুস্তাফিজ।

ব্যাটিং বিপর্যয়ে পড়া জিম্বাবুয়ের ক্রেইগ আরভিন ও এল্টন চিগুম্বুরা মিলে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন। তবে আরভিনকে (২৬) সরাসরি থ্রোয়ে রান আউট করে ৩৩ রানের জুটি ভাঙেন ব্যাট হাতে ব্যর্থ হওয়া লিটন দাস।

৭৮ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে সিকান্দার রাজাকে নিয়ে প্রতিরোধ গড়েন চিগুম্বুরা। ইনিংসের ৩৪তম ওভারে আল-আমিনকে আক্রমণে নিয়ে আসেন অধিনায়ক মাশরাফি। আর এই ওভারেই রাজাকে (৩৩) ফিরিয়ে ৭৩ রানের বড় জুটি ভাঙেন আল-আমিন। নিজের পরের ওভারে চিগুম্বুরার (৪৭) উইকেটটিও নেন আল-আমিন। দলীয় ১৭৫ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ম্যালকম ওয়ালারকে সাজঘরে ফিরিয়ে দেন নাসির হোসাইন। দলীয় ১৭৭ ও ১৮১ রানে বাকি দুইটি উইকেট হারান সফরকারি দল জিম্বাবুয়ে।

বাংলাদেশের বোলারদের মধ্যে মুস্তাফিজুর ৩টি, আল্ আমিন ও নাসির ২টি করে এবং অধিনায়ক মাশরাফি ও আরাফাত সানি নেন ১টি করে উইকেট।

এর আগে টসে হেরে ব্যাট করে স্বাগতিক বাংলাদেশ। শুরুতে দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস ভালো সূচনা এনে দিলেও বড় স্কোর দাঁড় করাতে পারেননি টাইগার ব্যাটসম্যানরা।

দলীয় ৩২ রানে তামিম ইকবালের (১৯) উইকেটটি হারায় বাংলাদেশ। প্রথম ম্যাচের মতোই দ্বিতীয় ম্যাচেও ব্যাটিং এ জ্বলে উঠতে পারেননি লিটন দাস। দলীয় ৪৭ রানের সময়  ব্যক্তিগত ৭ রানে আউট হন তিনি। মাহমুদুল্লাহও হাঁটেন একই পথে। ৪ রান করে দলীয় ৭৯ রানের সময় আউট হন তিনিও।

ব্যাটিং এ দুঃসময়ে হাল ধরেন ইমরুল কায়েস ও গত ম্যাচের নায়ক মুশফিকুর রহিম। এ ম্যাচে সুযোগ পাওয়া ইমরুল কায়েস ৭৬ রানের এক প্রয়োজনীয় ইনিংস খেললেও দলীয় ১২৭ রানের মাথায় আউট হয়ে যান মুশফিক (২১)। এর পর সাব্বির রহমান (৩৩) ও নাসির হোসেনের (৪১) ব্যাটে ভর করে কিছুটা রান তুলতে সক্ষম হন টাইগাররা। অধিনায়ক মাশরাফি করেন ১৩ রান।

জিম্বাবুয়ের পানিয়াঙ্গারা নেন তিনটি মূল্যবান উইকেট। আর মুজাবারানি ও ক্রেমার নেন ২টি করে উইকেট।

এর আগে প্রথম ম্যাচের মতোই টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক এল্টন চিগুম্বুরা।

আজ বাংলাদেশ দলে পরিবর্তন এসেছে একটি। সন্তানসম্ভবা স্ত্রীকে সঙ্গ দিতে হঠাৎ করেই সাকিব আল হাসান যুক্তরাষ্ট্রে চলে যাওয়ায় তার বদলে একাদশে এসেছেন ইমরুল কায়েস। আর জিম্বাবুয়ে দলে রিচমন্ড মুতুমবামির চোটের কারণে একাদশে এসেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রেগিস চাকাভা।

প্রথম ম্যাচে জয় পাওয়ায় ফুরফুরে মেজাজে রয়েছেন মাশরাফিবাহিনী। আজ জিতেই সিরিজ জয় নিশ্চিত করতে চান টাইগাররা।

Tags

Related Articles

Close