ক্যাম্পাসজাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় বহিষ্কারের বিধান বাতিল

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার নির্দেশনার শিশুশিক্ষার্থীদের বহিষ্কারসংক্রান্ত বিধানটি বাতিল করা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

গত ১৮ ডিসেম্বর দেওয়া নির্দেশ অনুসারে আজ সকালে আদালতে হাজির হন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ। আদালতে অধিদপ্তরের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ শফিক মাহমুদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। গণমাধ্যমের প্রতিবেদন নজরে আনা আইনজীবী এ এম জামিউল হকও শুনানিতে ছিলেন।

প্রসঙ্গত, ‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনামে গত ১৯ নভেম্বর একটি দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। এটি আদালতের নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনার আরজি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী এ এম জামিউল হক। এর পরিপ্রেক্ষিতে ২১ নভেম্বর আদালত স্বতঃপ্রণোদিত রুল দেন। রুলে সমাপনী পরীক্ষায় শিশু পরীক্ষার্থীদের বহিষ্কার করা কেন অবৈধ হবে না এবং বহিষ্কার হওয়া শিশু পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। পরীক্ষার্থীদের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জারি করা নির্দেশনার ১১ নম্বর দফা (কেন্দ্রে শৃঙ্খলা লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থা) কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা–ও জানতে চাওয়া হয় রুলে। প্রাথমিক ও গণশিক্ষাসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

Tags

Related Articles

Close