ক্রিকেটক্রিকেটখেলাধূলাসর্বশেষ নিউজ

অনন্য রেকর্ডের দ্বারপ্রান্তে আলিম দার

আজকে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ পরিচালনার রেকর্ডে নিজের নাম লেখাবেন

আজ রবিবার (০১ নভেম্বর) পাকিস্তান-জিম্বাবুয়ের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে পরিচালনা করতে নামার মধ্য দিয়ে অনন্য রেকর্ড গড়বেন আলিম দার। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এলিট প্যানেলের এই আম্পায়ার আজকে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ পরিচালনার রেকর্ডে নিজের নাম লেখাবেন।
 
এর আগে সর্বোচ্চ ২০৯টি ওয়ানডে ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করে এই রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার আম্পায়ার রুডি কোয়ের্টজেন। ২০১০ সালে অবসরে যান রুডি। অবসর নেওয়ার ১০ বছর পর তাঁর রেকর্ড ভেঙে দিবেন আলিম দার।
 
১৬ বছর ধরে আইসিসি’র এলিট প্যানেলের আম্পায়ারের দায়িত্ব পালন করা আলিম দার পাকিস্তানের হয়ে কেবল প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। ২০০০ সালে আম্পায়ার হিসেবে কাজ শুরু করেন তিনি। গেল ২০ বছরে ক্রিকেটের তিন ফরম্যাটে ৩৮৭টি আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছেন। তার মধ্যে ওয়ানডেতে ২০৯টি, টেস্টে ১৩২টি ও টি-টোয়েন্টিতে ৪৬টি।
 
এদিকে রুডির রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার ক্ষেত্রে বেশ উচ্ছ্বসিত দার, ‘এটা আসলেই বিরাট একটা সম্মান আমার জন্য। টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট পরিচালনার ক্ষেত্রে সবার শীর্ষে অবস্থান নেওয়াটা সত্যিই রোমাঞ্চকর। যখন আমি এই পেশায় নাম লিখাই তখন ভাবিনি যে এতোদূর আসতে পারবো। আমি একটা কথাই বলবো যে আমি মাঠের প্রত্যেকটি মুহূর্ত উপভোগ করেছি আর শিখেছি। এখনো শিখছি। শেখার পালা চলছেই।’
 
নিজের পরিবারকে ধন্যবাদ দিয়ে আলিম দার বলেন, ‘এতোগুলো বছর আমার পরিবার আমাকে সমর্থন দিয়ে গেছে। সেজন্য তাদের ধন্যবাদ জানাতে চাই। আমি আইসিসির কাছে কৃতজ্ঞ। কৃতজ্ঞ পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছেও। এই দুটি প্রতিষ্ঠান আামাকে এতো বছর ধরে সমর্থন ও সুযোগ দিয়ে এসেছে।’
Tags

Related Articles

Close