বিনোদন

বাসুদেব ঘোষকে নিয়ে স্মরণ সভা করতে যাচ্ছে লেজার ভিশন

 

সংগীত পরিচালক বাসুদেব ঘোষকে নিয়ে এক স্মরণসভার আয়োজন করতে যাচ্ছে অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন। রাজধানীর বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আগামী ৬ জানুয়ারি বিকেল সাড়ে ৫টায় এ সভা অনুষ্ঠিত হবে।

ওইদিন গুণী এই সংগীত পরিচালককে নিয়ে স্মৃতিচারণ ও তাকে শ্রদ্ধা জানাবেন সংগীতাঙ্গনের মানুষরা। যারা গান ভালোবাসেন তাদের এই অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকরা।

গত ২৯ ডিসেম্বর রাত ১০টায় রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাসুদেব ঘোষ। দীর্ঘদিন থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন তিনি চিকিৎসকরা জানান, হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে তার। পরদিন চট্টগ্রামে নিজের এলাকায় শেষকৃত্য করা হয় তার।

‘তোমার ঐ মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল ১২টি বছর’, ‘ঢোল’, ‘দেহ মাদল’ সহ অসংখ্য গানের সুরস্রষ্টা বাসুদেব ঘোষ।

বিশেষ করে শাশ্বত ধারার বাংলা গানের সংগীত পরিচালক হিসেবে তার বেশ সুনাম রয়েছে। দেশের পাশাপাশি ওপার বাংলায়ও তিনি সমান জনপ্রিয়তা অর্জন করেন।

বিশিষ্ট এ সুরস্রষ্টা এক হাজার দেশাত্মবোধক গান নিয়ে একটি অ্যালবামের কাজ করছিলেন। এর নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শানিত প্রাণের গান’। শোনা যায় প্রায় সাড়ে ৯০০ গানের কাজ শেষ হয়েছিল। শিগগিরই তার এই কাজটি এবং সংশ্লিষ্ট ডকুমেন্ট তিনি গিনেজ বুক অব ওয়ার্ল্ডের দফতরে জমা দেবেন বলে জানিয়েছিলেন বাসুদেব। এই কাজ অসমাপ্ত রেখেই চলে গেলেন তিনি।

Tags

Related Articles

Close