জাতীয়বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

shahid boddijibi dibosনিজস্ব প্রতিবেদক: ‘উদয়ের পথে শুনি কার বাণী,/ “ভয় নাই, ওরে ভয় নাই—/ নিঃশেষে প্রাণ যে করিবে দান/ ক্ষয় নাই তার ক্ষয় নাই…।”’ রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী এ পংক্তিমালার মতোই দেশমাতার মুক্তি কামনায় আত্মদানকারী জাতির বীর সন্তানদের স্মরণ করেছেন এদেশের লাখো কোটি জনতা।
১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবসে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ৭টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তারা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ সময় এক মিনিট নীরবতা পালন করেন। তাদের সঙ্গে সেখানে মন্ত্রিপরিষদ সদস্য, সাংসদ ও দলের জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।

 

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন শেষে শ্রদ্ধা জানাতে শুরু করে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শহীদ পরিবারের সদস্যরাও শ্রদ্ধা জানান হারানো স্বজনদের প্রতি।

রায়েরবাজার বধ্যভূমিতেও শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সর্বস্তরের লোকজন। আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেন।

এদিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে  জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। শনিবার সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বিজয়ের ঠিক পূর্ব মুহূর্তে নিশ্চিত পরাজয় বুঝতে পেরে তালিকা করে জাতির বরেণ্য সন্তানদের হত্যার জন্য ঘাতক বাহিনী আলবদর-আলশামসকে লেলিয়ে দেয়।  স্বাধীনতাসংগ্রামের সূচনা থেকেই পাকিস্তানিরা বুদ্ধিজীবীদের হত্যা করে এবং ডিসেম্বরে জাতিকে মেধাশূন্য করতে তারা চূড়ান্ত আঘাত করে। মুক্তিযুদ্ধের প্রথম প্রহর থেকে বিজয়ের আগমুহূর্ত পর্যন্ত যেসব বরেণ্য বুদ্ধিজীবীকে আমরা হারিয়েছি, তাঁদের মধ্যে আছেন অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব, মুনীর চৌধুরী, জ্যোতির্ময় গুহঠাকুরতা, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, রাশীদুল হাসান, ড. আনোয়ার পাশা, সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামুদ্দীন আহমদ, গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বী, ডা. আলীম চৌধুরী, আ ন ম গোলাম মোস্তফা, সেলিনা পারভীন প্রমুখ।

Tags

Related Articles

Close