বাংলাদেশসর্বশেষ নিউজ

আজ পহেলা বৈশাখ! দেশজুড়ে চলছে বাঙালির প্রাণের উৎসব…

noboborshoনিজস্ব প্রতিবেদক, নিউজরুমবিডি.কম: আজ পহেলা বৈশাখ। শুরু হলো নতুন স্বপ্ন, উদ্যম ও প্রত্যাশার আলোয় রাঙানো নতুন বাংলা বছর ১৪২৩।

সারাদেশই থাকবে বর্ষবরণের উৎসবের আমেজে মুখরিত। বাঙালি আজ মিলিত হবে সর্বজনীন অসাম্প্রদায়িক উৎসবে।

সম্রাট আকবরের প্রিয়পাত্র আবুল ফজলের আইন-ই- আকবরী পাক ভারত উপমহাদেশের একটি প্রামাণিক ইতিহাস। এই গ্রন্থে বিক্রমজিত নামে একজন প্রাচীন ভারতীয় নরপতির নাম পাওয়া যায়। তার সিংহাসনারোহণের দিন হতে তিনি একটি নতুন অব্দ প্রচলন করেছিলেন। সম্রাট আকবরের রাজত্বের ৪০তম বছরে ঐ সালটির ১৫১৭ অব্দ চলছিলো। সম্ভবত এই প্রাচীন সালটিই আমাদের বর্তমান বাংলা সনের উৎস।

বাংলা সনের উৎপত্তি সর্ম্পকিত ইতিহাসে জানা যায় আকবরের রাজত্বের ২৯ বছর কালে, কতিপয় বিখ্যাত ভারতীয় জ্যোতির্বিদের সহায়তায় সম্রাট আকবর উপরোক্ত সালটিকেই সংস্কার পূর্বক গ্রহন করেছিলেন এবং সর্বভারতে তা প্রচলিত হয়েছিল ।

নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনা , বিরোধীদলের নেতা রওশন এরশাদ দিনটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহে এবারই প্রথম চালু হয়েছে বৈশাখী ভাতা, যা এবারের উৎসবে যোগ হয়েছে নতুন মাত্রা।

জাতীয় সংবাদপত্রগুলোর পাশাপাশি বাংলা নববর্ষের বিশেষ দিক তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে সরকারি ও বেসরকারি টিভি চ্যানেলগুলো।

শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলায় বর্ণবহুল হয়ে উঠবে নগরী। রমনার বটমূলে ছায়ানটের প্রভাতী অনুষ্ঠানে ভোরের সূর তুলে শুরু হয়ে বর্ষবরণের আনুষ্ঠানিকতা চলবে রমনার বটমূল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, ধানমন্ডির লেকের পাড়, সংসদ ভবনসহ শেরেবাংলা নগর, গুলশান, বনানী, উত্তরা, মিরপুর, যাত্রাবাড়ি, অর্থাৎ এক কথায় পুরো রাজধানীজুড়েই। জাতি, ধর্ম-বর্ণ-নির্বিশেষে কেবল বাংলাদেশের অভ্যন্তরেই নয়, পৃথিবীর যেখানেই বাঙালি ও বাংলা ভাষাভাষী মানুষ রয়েছে, সেখানেই বর্ণাঢ্য উৎসবের পালিত হবে পয়লা বৈশাখ।
নিউজরুমবিডি.কমের পক্ষ থেকে সকলকে জানাচ্ছি নববর্ষের শুভেচ্ছা!

Related Articles

Close