বিনোদন

অটিজম সচেতনতায় চলচ্চিত্রের ভূমিকা

ot

নিজস্ব প্রতিবেদক; নিউজরুমবিডিঃ অটিজম সচেতনতায় চলচ্চিত্রের ভূমিকা ওয়ার্ল্ড অটিজম এন্ড ইকোলজি ফিল্ম ফোরাম বাংলাদেশ এর আয়োজনে অটিজম সচেতনতায় চলচ্চিত্রের ভূমিকা বিষয়ক আলোচনা এবং কবিতা পাঠ অনুষ্ঠান শনিবার সন্ধ্যায় ( ০২ নভেম্বর ) এলিফ্যান্ট রোড দীপনপুর অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে । অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা এড.অসিত সরকার সজল,দি মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দি ওয়ার্ল্ড সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের জেনারেল সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা কবীর মেহরাব,জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি এফ এম শরিফুল ইসলাম, সুজন হালদার,বাউল গবেষক শেখ মফিজুর রহমান,শেকড় আহমেদ, জ্যোতিকা জ্যোতি ।

গীতিকার সুজন হাজংয়ের সঞ্চালনায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য একুশে পদকপ্রাপ্ত লেখক, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান । প্রধান অতিথির বক্তব্যে আতাউর রহমান বলেন,অটিজম কোন অভিশাপ নয়,অটিজম সচেতনতায় চলচ্চিত্র ইতিবাচক ভূমিকা পালন করতে পারে । কারণ চলচ্চিত্র হচ্ছে সবচেয়ে বড় গণমাধ্যম । যেখানে সুখ -দুঃখ,হাসি- কান্নার গল্প সুনিপুণভাবে চিত্রায়িত হয় । মানুষ তা দেখে আবেগাপ্লুত হয়ে পড়ে । অটিজমে আক্রান্ত শিশুদের প্রতি মানবিক আচরণের দৃশ্য চলচ্চিত্রে ধারণের মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে যেতে পারে ।

সাবেক ছাত্রনেতা এফ এম শরিফুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা অসাম্প্রদায়িক ও মানবিক চেতনার ধারক এবং বাহক । অটিস্টিক শিশুদের সম্পর্কে তিনি বলেছেন তারা সমাজের বোঝা নয়, তাদেরও প্রতিভা আছে । আসুন আমরা তাদের পাশে দাঁড়াই । তাদের প্রতিভা বিকাশে সহায়তা করি । আমি মনে করি তরুণ চলচ্চিত্র নির্মাতারা যদি অটিজম নিয়ে চলচ্চিত্র নির্মাণ করে তাহলে অটিজমকে ইতিবাচকভাবে সমাজের মানুষের কাছে উপস্থাপন করা যাবে ।

বীর মুক্তিযোদ্ধা এড অসিত সরকার সজল বলেন, অটিজম নিয়ে কাজ করে সায়মা ওয়াজেদ পুতুল বিশ্বের কাছে একটি মানবিক আবেদন তৈরী করেছেন । আমরা তাঁকে অনুসরণ করতে পারি । বিশেষভাবে চলচ্চিত্র এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে পারে । অটিস্টিক শিশুদের প্রতি অবহেলা অনাদর কোনভাবেই গ্রহণযোগ্য নয় ‌। তারা যেন নিগৃহীত না হয় পরিবারের কাছে । সমাজের কাছে । এসব দিকগুলো নিখুঁত ভাবে উপস্থাপন করতে পারে চলচ্চিত্র । অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন সৈয়দ একতেদার,কবি মাশরুরা লাকী, মার্কিন প্রবাসী কবি ইউসুফ রেজা,নিপা চৌধুরী, কামরুল তোহা,সনজিৎ কুমার সিংহ, শাহাদাত জয় প্রমুখ ।

Tags

Related Articles

Close