বাংলাদেশ

বঙ্গবন্ধুসেতু পূর্ব অঞ্চলে যমুনার তীব্র ভাঙন

বঙ্গবন্ধুসেতু পূর্ব এলাকায় যমুনার তীব্র ভাঙন

নিজস্ব প্রতিনিধিঃ বঙ্গবন্ধু সেতু পূর্ব হারবার এলাকা থেকে ৪শ মিটার দক্ষিণে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বেলটিয়া গ্রামে যমুনা নদীর ভাঙন তীব্র আকার ধারন করেছে। গত বুধবার বিকেল থেকে শুরু হওয়া অব্যাহত ভাঙনে ২০ টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন রোধে বৃহস্পতিবার দুপুর থেকে পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ নিক্ষেপ শুরু করেছে।

যমুনার পানি কমতে শুরু করায় বঙ্গবন্ধুসেতু পূর্ব হারবার এলাকা থেকে ৪শ মিটার দক্ষিণে কালিহাতী উপজেলার গোহালিয়া বাড়ি ইউনিয়নের বেলটিয়া গ্রামে প্রায় ৩শ মিটার এলাকা জুড়ে যমুনা নদীর ভাঙন তীব্র আকার ধারন করেছে। বুধবার বিকেল থেকে শুরু হওয়া ভাঙনে ২০ টি বসতবাড়ি,৩ টি বনজ বৃক্ষের বাগানসহ ৫০ একর জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙন অব্যাহত থাকায় লোকজন তাদের ঘর ও প্রয়োজনীয় আসবাবপত্র সরিয়ে নিচ্ছে। ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড বৃহস্পতিবার দুপুর থেকে জিও ব্যাগ নিক্ষেপ শুরু করেছে। এলাকাবাসির অভিযোগ পানি উন্নয়ন বোর্ড লোক দেখানো জিও ব্যাগ নিক্ষেপ করছে। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা না নেওয়ায় পাশে গড়িলা বাড়ি গ্রামের মত বেলটিয়া গ্রামটিও বিলীন হওয়ার পথে।
বেলটিয়া গ্রামের ইসমাইল হোসেন(৭০) বলেন,ভাঙন রোধে আমরা স্থায়ী বাঁধ চাই। নদীর ¯্রােতে পূর্ব পাড় ঘেষে প্রবাহিত হওয়ায় গ্রাম ভাঙছে। ড্রেজিং করে নদীর গতি পরিবর্তন করা হোক।
এদিকে বৃহস্পতিবার ভাঙন কবলিত বেলটিয়া গ্রাম পরিদর্শন করেন টাঙ্গাইল-৪ আসনের সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী,টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ আলমগীর বলেন,যমুনার গতি প্রকৃতি বৈচিত্রময়।ভাঙন রোধে জিও ব্যাগ নিক্ষেপ চলছে।আগামী শুঙ্ক মৌসুমে স্থায়ী বাঁধ নির্মান ও ড্রেজিংয়ের কাজ শুরু হবে।এজন্য ২শ৩০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

Tags

Related Articles

Close