জাতীয়পরিবেশবাংলাদেশসর্বশেষ নিউজ

কালিহাতীতে রেলের ভূমিতে মাটি বিক্রির মহোৎসব: হুমকির মূখে পৌলী সেতু

tangail-pic-0বিশেষ প্রতিনিধি, টাঙ্গাইল থেকে: টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বঙ্গবন্ধু রেল সেতু-বাংলাদেশ রেলওয়ের অধিগ্রহণকৃত ভূমিতে বর্ষা মৌসুমে বালু খেকরা রেল সেতু সংলগ্ন এলাকায় ১০ থেকে ১৫ ফিট গভীর করে মাটি কাটার মহোৎসব চালাচ্ছে। তারা মাটি বিক্রি করে লুফে নিচ্ছে লাখ লাখ টাকা। ওই ভূমিটি পৌলী রেলওয়ে সেতুর একেবারে সংলগ্ন বিধায় যে কোন সময় ধসে যেতে পারে রেল সেতুটি।

স্থানীয়রা জানায় কালিহাতী উপজেলার মহেলা গ্রামের হালিম মিয়া ওরফে তারা ডাক্তারের ছেলে জাকির হোসেন ও ফটিকজানী গ্রামের রহিজ উদ্দিনের ছেলে বন্দেজ আলী ভূমিতে মাটি খনন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। রেল কর্তৃপক্ষের কতিপয় অসাধু কর্তাব্যক্তির পরোক্ষ সহযোগিতায় তারা এ অবৈধ মাটি বিক্রির কাজ চালিয়ে যাচ্ছে।

tangail-12-8-177নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক সুত্রে জানায়, ডা. জাকির দীর্ঘদিন যাবত অবৈধ ভাবে সরকারি ভূমি খনন করে রেল সেতুর ক্ষতি সাধন করে যাচ্ছে। এব্যাপারে তার বিরদ্ধে রেলওয়ে কর্তৃপক্ষ মামলা করলে পুলিশ তাকে গ্রেপ্তার করে। পরে সে জামিনে বেড়িয়ে এসে রেল কর্তৃপক্ষের কিছু অসাধু কর্তাব্যক্তির যোগসাজশে সরকারের কয়েক কোটি টাকায় নির্মিত ওই রেল সেতু ধংসের পায়তারা করছে। জাকিরের সাথে যোগাযোগ করলে সে জানায়, সংশি¬ষ্টদের সাথে যোগাযোগ করে আমি রেলের জাগায় মাটির ব্যবসা করছি।

এব্যাপারে বাংলাদেশ রেলওয়ের সহকারী প্রকৌশলী আঃ রশীদ জানান, ওই জায়গায় মাটি বিক্রিকে কেন্দ্র করে ইতিপূর্বে ৫ লক্ষ টাকা সরকারী ক্ষতিপূরণের মামলা আদালতে বিচারাধীন রয়েছে। আবার যদি মাটি কেটে ক্ষতি সাধন করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Related Articles

Close