ক্যাম্পাসজাতীয়বাংলাদেশসর্বশেষ নিউজ

সাংবাদিকতা মহৎ পেশা, পক্ষপাতিত্বের বিষয় নয়

press club news pic (3)শফিকুল ইলাম, রাবি প্রতিনিধি : ‘সাংবাদিকতা একটি মহৎ পেশা। সাংবাদিকতা কোনো পক্ষপাতিত্বের বিষয় নয়। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে সাংবাদিকদের দেশ ও জাতির সেবায় নিয়োজিত হতে হবে। দল মত নির্বিশেষে সত্যকে সত্য হিসেবে প্রকাশের মানসিকতা রেখেই সাংবাদিকতা করতে হবে।’
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
বৃহস্পতিবার সকাল ১০ টায় বিশ^বিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স কনফারেন্স রুমে এ আলোচনা  সভা অনুষ্ঠিত হয়।
এ সময় তিনি আরো বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। দেশের উন্নয়নে তাঁরা লেখনির মাধ্যেমে ভাল-মন্দ সমস্ত দিক ফুটিয়ে তোলেন। তবে বর্তমান সময়ে বাংলাদেশে ‘ফ্রি স্টাইল’ সাংবাদিকতা ব্যাপকভাবে প্রচলিত। অনেক সময় সাংবাদিকরা তাঁদের বস্তুনিষ্ঠতা থেকে সরে এসে খবর প্রকাশ করে থাকে। যা সমাজ ও দেশের জন্য হুমকিস্বরূপ। সাংবাদিকদের মনে রাখতে হবে, মানুষের সামনে কোনো ভুল খবর তুলে ধরলে তা শোধরানোর পূর্বেই অনেক সমস্যার সৃষ্টি হয়ে যায়। তাই যেকোনো সংবাদ প্রকাশের পূর্বে তা সম্পর্কে বিস্তারিত খোঁজ নিয়ে প্রকাশ করা জরুরি।
বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার জন্য সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি সাংবাদিকদের ভূমিকা রাখা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।
এর আগে প্রেসক্লাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়। পরে বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি’র বাংলাদেশ ব্যুরো চীফ শফিকুল আলম। তিনি সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।
বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা ও সামাজিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুর রহমান সিদ্দিকী, বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার ও প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি শাকিল মেরাজ ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রেজাউল করিম রাজু প্রমুখ।
প্রেসক্লাবের সভাপতি তাসলিমুল আলম তৌহিদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমদাদুল হক সোহাগের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি এম বোখারী আজাদ জনি, ডালিম হোসেন শান্ত, সাইফুল্লাহ সাইফ, সাবেক সহ-সভাপতি সরদার হাসান ইলিয়াছ তানিম, সাবেক সভাপতি বুলবুল আহমাদ ফাহিম, গোলাম রাসূল রনি, সাবেক সাধারণ সম্পাদক রহিদুল ইসলাম নীরব।
প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে বিকাল ৩টায় প্রেসক্লাবের সাবেক সদস্যদের নিয়ে স্মৃতিচারণ ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Related Articles

Close