খেলাধূলাসর্বশেষ নিউজ

বাংলাদেশের প্রতিনিধি সৌম্য সরকার

জেড.আই জহির, নিউজরুমবিডি.কম: ২০১৫ সালের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওয়ানডে) শীর্ষ ১০ (দশ) জন রান সংগ্রাহকের তালিকায় জায়গা করে নিয়েছেন সৌম্য সরকার। তিনি একমাত্র খেলোয়াড় যিনি বাংলাদেশ ক্রিকেটে দলের প্রতিনিধিত্ব করছেন।

বুধবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রকাশিত তালিকায় শীর্ষ দশ জনের মধ্যে ১০ম স্থানে আছেন সৌম্য সরকার। এই তালিকায় শীর্ষ তিনজন সহ মোট ৫ জন ক্রিকেটারই হচ্ছে নিউজিল্যান্ডের। এছাড়া শ্রীলংকার ও দক্ষিণ আফ্রিকার রয়েছেন ২ জন করে এবং বাংলাদেশ দলের একজন।

মজার বিষয় হচ্ছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এমনকি গতবারের চ্যাম্পিয়ন ভারতের কোন খেলোয়াড় নেই শীর্ষ দশ জনের মধ্যে।

সৌম্য সরকার চলতি বছরে ১৫টি ওয়ানডে ম্যাচ খেলে ৬৭২ রান করেছেন। সৌম্য ৫১.৬৯ গড়ে রান করেছেন এবং এক ইনিংসে অপরাজিত ১২৭ তার সর্বোচ্চ রান। এই তালিকায় ২৪ ম্যাচ খেলে ৬৩.৫০ গড়ে ১২৭০ রান নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছেন কিউই ব্যাটসম্যান অলরাউন্ডার ক্যান উইলিয়ামসন। তার সর্বোচ্চ রান ১১৮। এছাড়া মার্টিন গাপটিল ২৭ ম্যাচে ১১৪৯ রান দিয়ে তালিকার ২য় স্থানে নিউজিল্যান্ড ওপেনার। ২৪ ম্যাচে ১০৪১ রান নিয়ে তালিকার তৃতীয় স্থানে কিউই ব্যাটসম্যান রস টেইলর। ১৯টি ম্যাচ খেলে ১০০৩ রান করে চতুর্থ স্থানে শ্রীলংকান ব্যাটিং অলরাউন্ডার তিলকারত্নে দিলশান।

তালিকার ৫ম স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হাশিম আমলা। তিনি ১৬টি ম্যাচ খেলে ৯২১ রান করেছেন। এরপরের স্থানটি ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নেওয়া কুমার সাঙ্গাকারার। শ্রীলংকান এই ব্যাটিং লিজেন্ড ১৪টি ম্যাচ খেলে করেছেন ৮৬২ রান।

তালিকার সপ্তম স্থানে আছেন গ্রেন্ট ইলিয়ট। নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান ২৫ ম্যাচে ৮২৬ রান করেছেন। তালিকার ৮ম স্থানে আছে দক্ষিণ আফ্রিকার দলপতি এবি ডিভিলিয়ার্স। প্রোটিয়া অধিনায়ক ১৩ ম্যাচে ৭৪০ রান করেছেন। ২২টি ম্যাচে ৭০৯ রান করে তালিকার নবম স্থানে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

এদিকে এই তালিকার শেষ পর্যন্ত হয়তবা থাকা হচ্ছেনা সৌম্য সরকারের। কারণ এ বছর আর কোন ওয়ানডে ম্যা্চ খেলবে না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আসন্ন অস্ট্রেলিয়ার সাথে হোম সিরিজে শুধু ২টি টেস্ট ম্যাচ খেলবে স্বাগতিক বাংলাদেশ।

Related Articles

Close