বাংলাদেশসর্বশেষ নিউজ

ফলবাড়ীতে আমন ধান কাটা শুরু, মুল্য ভালো থাকায় কৃষকের মুখে হাসি

dhan-kata-sumonমোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী, (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে এবার আমন মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় ও সার ও বীজের সংকট না থাকায় উপজেলার প্রতিটি মাঠে এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকের মুখে ফুটেছে হাসির ঝিলিক। প্রতিটি মাঠে মাঠে এখন কৃষকেরা রোপা আমন ধান কাটা-মাড়াই শুরু করেছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, কৃষক ও মজুররা দলবদ্ধ ভাবে বিভিন্ন স্থানে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন। চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের পাশাপাশি বাজারে ধানের দাম বেশী থাকায় কৃষকরা বেশ উৎফুল­তার সাথে ধান কাটা-মাড়াই কাজ চালিয়ে যাচ্ছে।

আলাদীপুর গ্রামের ধান চাষী ইস্কেন্দার বলেন, বাজারে চাহিদা ও দাম বেশি হওয়ায় অনান্য জাতের তুলুনায় কাটারী ধান বেশি চাষ হয়েছে। এজন্য কাটারী ধানের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে মাঠ। একই কথা বলেন বাসুদেবপুর গ্রামের ধান চাষী চাষি সোলায়মান।

উপজেলা কৃষিকর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, এই বছর এই উপজেলায় আমন চাষের লক্ষমাত্রা ছিল ১৭ হাজার ৬৬ হেক্টর বা ৪২ হাজার ১৬৩ একর, চাষ হয়েছে ১৭ হাজার ২৬০ হেক্টর বা ৬৬ হাজার ৩৩২ একর। যা লক্ষমাত্রার অনেক বেশি, এর মধ্যে ৬০ ভাগ কাটারী ধান চাষ হয়েছে। কৃষি বিভাগ কৃষকদের সময়মত সঠিক পরামর্শ দেয়ায় ফলনও অনেক বেশি হয়েছে।

কৃষ্টপুর গ্রামের কৃষক মোঃ আব্দুল গাফফার জানান, কাটারী জাতের ধান বিঘা প্রতি ২০ থেকে ২২ মণ হারে ফলন হয়েছে। আর বাজারে বর্তমানে কাটারী জাতের ধান প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ১হাজার ৪শত থেকে ১হাজার ৫শত পর্যন্ত। আর গুটি স্বর্ণা জাতের ধান তারা বিঘা প্রতি ২৬ থেকে ২৮ মণ হারে ফলন হয়েছে। আর বাজারে বর্তমানে কাটারী জাতের ধান প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৮শত থেকে ৮শত ৫০ টাকা পর্যন্ত। তিনি আরো জানান, ধানের এমন দাম পাওয়া গেলে তাদের কোন সমস্যাও হবে না এবং ধান চাষীরা ধান আগ্রহ আরও বাড়িয়ে দিবে।

Related Articles

Close