বাংলাদেশসর্বশেষ নিউজ

জঙ্গিবাদ উস্কে দেওয়ার অভিযোগে ৪০টি ফেসবুক আইডি বন্ধ

fbনিউজরুমবিডি.কম: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, জঙ্গিবাদ উসকে দেওয়া ও ধর্মীয় অপব্যাখ্যার অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ৮০টি আইডির মধ্যে ৪০টি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে পাঠানো সন্দেহজনক বাকি সাইট দ্রুততম সময়ের মধ্যে বন্ধ করে দেওয়া হবে বলেও জানা গেছে।

রোববার রাজধানীতে নিজ কার্যালয়ে বিটিআরসি চেয়ারম্যান এসব কথা বলেন।

জানা গেছে, জঙ্গিবাদ উসকে দেওয়া ফেসবুকের ৮০ আইডি এবং ৩০টি ওয়েবপেজ বন্ধের জন্য বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী থেকে। তারই প্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ এরই মধ্যে অর্ধেক আইডি বন্ধ করে দিয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) যেখান থেকে ঢোকে বাংলাদেশে, ওখান থেকে আমরা কন্ট্রোল করার চেষ্টা করি। এবং একই সময়ে ফেসবুক কর্তৃপক্ষকেও লিখি, যাতে শুধু দেশের ভেতরে বন্ধ না করে, পৃথিবীর সব জায়গায় যেখানে যেখানে ফেসবুক আছে, সেখানে সেখানে কনটেন্টগুলা তুলে নেওয়া হয়। অল্প সময়ের মধ্যে তারা আমাদের অনুরোধটা রক্ষা করে।’

ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘আমাদের কাছে অনেক সোশ্যাল মিডিয়া আছে,  যেগুলো আমরা অনবরত নজরদারির চেষ্টা করি। এবং ওটা বন্ধ করার চেষ্টা করি। আমরা কিন্তু পলিটিক্যাল বডি না, আমরা হচ্ছি একটা টেকনিক্যাল বডি, ফেসবুকের কোনো অ্যাকাউন্টে খারাপ জিনিস আছে কি না বা আপত্তিকর জিনিস আছে কি না, সেটা কিন্তু আমরা বিচার করি না। ওপর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অথবা তথ্য মন্ত্রণালয় ওরা আমাদের জানায়, তখন আমরা ওইটার ওপর অ্যাকশন নিই।’

বিটিআরসির চেয়ারম্যান জানান, শুধু ফেসবুক নয়, ভাইবার-টুইটার-হোয়াটসঅ্যাপসহ সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম বিটিআরসির সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে।

সম্প্রতি রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ এবং কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের কাছে সন্ত্রাসী হামলার ঘটনায় সাধারণ মানুষের মধ্যে তৈরি হয় উদ্বেগ। আর এ সুযোগে সামাজিক যোগাযোগমাধ্যমে গুরুত্বপূর্ণ স্থাপনায় সন্ত্রাসী হামলার আগাম গুজব ছড়ায় একটি মহল। তবে এসব গুজবে বিভ্রান্ত না হতে সম্প্রতি পরামর্শ দিয়েছে পুলিশ সদর দপ্তর।

Tags

Related Articles

Close