বাংলাদেশসর্বশেষ নিউজ

টাঙ্গাইলে ছাড়পত্রহীন ইট ভাটায় সয়লাব

মুক্তার হাসান, টাঙ্গাইল থেকে : টাঙ্গাইলে ছাড়পত্রহীন ইট ভাটায় সয়লাব হয়ে উঠেছে। ইট ভাটা গড়ার নিয়মনীতির তোয়াক্কা না করেই ফসলী জমি ও আবাসিক এলাকায় গড়ে তোলা হয়েছে এ বাণিজ্যিক প্রতিষ্ঠান। যত্রতত্র গড়ে উঠা ইট ভাটা গুলোতে বেআইনী ভাবে পোড়ানো হচ্ছে কাঠ। এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পরিবেশ হারাচ্ছে জীব বৈচিত্রের সৌন্দর্যের গাছ।

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় ১’শ ৭৯টি ইট ভাটা চালু রয়েছে। এর মধ্যে ৬৯টি চলছে ছাড়পত্রহীন।

সরেজমিন ঘুড়ে দেখা গেছে, ইট প্রস্তুতত ও ভাটা (নিয়ন্ত্রণ) আইনে এলজিইডি বা পৌরসভা সড়কের আধা কিলোমিটারের মধ্যে ও ফসলী জমি বা আবাসিক এলাকায় ইট ভাটা না করা বিধান থাকলেও টাঙ্গাইলের অধিকাংশ ভাটা মালিক তা অমান্য করে গড়ে তুলেছে ইট ভাটা। এরই পাশাপাশি ভাটা গুলোতে কয়লা পুরানোর সরকারী বিধানটি অমান্য করে অবাধে পুরানো হচ্ছে কাঠ।

ছাড়পত্রহীন ইটভাটার মালিকদের দাবী উচ্চ আদালতের নির্দেশ ও সময়সীমা নির্ধারন মোতাবেক তাদের ভাটা গুলো পরিচালিত হচ্ছে। আগামী ৩০ জুন পর্যন্ত এর সময়সীমা রয়েছে। ভাটায় অবাধে কাঠ পুরানোর বিষয়ে ভাটা মালিকরা জানায়, কয়লার চেয়ে কাঠ সাশ্রয়ী এবং মান সম্মত ইট প্রস্তুত করা সম্ভব হয় বলেই কাঠ পুরানো হচ্ছে। তবে শুধু কাঠ পুরানোর কথা অস্বীকার করে তারা বলেন, কয়লার পাশাপাশি কাঠ পুরাচ্ছেন তারা।

পরিবেশবাদী সংগঠণ বেলার পরিবেশবিদ সোমনাথ লাহেড়ী জানান, কাঠ পুরানোর ফলে পরিবেশের ভারসাম্য ব্যাপক ভাবে নষ্ট হচ্ছে। অপর দিকে আবাদী জমি নষ্ট করে ভাটা তৈরী করায় ফসলসহ ভাটার আশপাশের আবাসিক এলাকার মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে পরার আশংক্ষা রয়েছে। দ্রুত এ সমস্যা সমাধানে সরকারকে কঠোর ভূমিকা পালন করার কথাও বলেন তিনি।

ছাড়পত্রহীন ইটভাটা পরিচালনা প্রসঙ্গে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ আমিরুল ইসলাম খান বলেন, উচ্চ আদালতের নির্দেশ ও সময়সীমার ফলে ৬৯টি ছাড়পত্রহীন ভাটা পরিচালিত হচ্ছে। এই সময়সীমার মধ্যেই ছাড়পত্রহীন ভাটা মালিকদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করতে হবে। তা না হলে ভাটা গুলোকে বন্ধ করে দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এ সময় তিনি আরো বলেছেন, ভাটায় কাঠ পুরানো দন্ডনিয় অপরাধ। কোন ভাটা মালিকের বিরুদ্ধে কাঠ পুরানোর অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন বলেন, ছাড়পত্রহীন ইটভাটা ও কাঠ পুরানোর রোধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রয়েছে। জেলার প্রতিটি উপজেলা প্রশাসন এ সমস্যারোধে তৎপর রয়েছে।

Related Articles

Close