বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীসহ পার্শ্ববর্তী উপজেলাগুলোতে ভুট্রার বাম্পার ফলনের সম্ভাবনা

vottraমোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ অন্যান্য ফসলের তুলনায় কম খরচে অধিক ফলন হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলাসহ পার্শ্ববর্তী উপজেলার কৃষকেরা।

কয়েকটি উপজেলার কৃষকদের নিকট জানা গেছে, উৎপাদন খরচের তুলনায় ধানের বাজার মূল্য কম হওয়ায় ধান চাষ করে প্রতিবছরই তাদের লোকসান গুনতে হচ্ছে। গত বছরের বোরো ধানে যে লোকসান হয়েছে সেই লোকসানের বোঝা এখনো টানতে হচ্ছে সংশ্লিষ্ট কৃষকদের। তাই বিকল্প হিসেবে অন্যান্য ফসলের মধ্যে ভুট্রা চাষে আগ্রহী হয়ে উঠেছেন এই এলাকার কৃষক।

অন্যান্য ফসল চাষের তুলনায় ভুট্টা চাষে খরম কম ও অধিক ফলন হওয়ায় কৃষককুল এখন ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন। ফুলবাড়ী, পার্বতীপুর, বিরামপুর, হাকিমপুর, নবাবগজ্ঞ, ঘোড়াঘাট, হিলি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় মাঠ ভরে গেছে ভুট্টার ক্ষেতে। আবওহাওয়া অনুকুলে থাকলে এবং বড় রকমের প্রাকৃতিক দুর্যোগ না হলে ভুট্টার বাম্পার ফলন হবে বলে আশাবাদী এই এলাকার ভুট্রা চাষীরা।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা হামিম আশরাফ বলেন, উপজেলায় ৬ হাজার ২৫০ একর জমিতে ভুট্রা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৬ হাজার ৫৪৫একর জমিতে ভুট্রার চাষ হয়েছে। প্রতি একরে ভুট্টার ফলন হয় ১২৫ মন বা ৫ দশমিক ৫ টন। যা অন্যান্য ফসলের তুলনায় অনেক বেশি। তিনি আরো বলেন, এই অঞ্চলের পলি ও দোঁআশঁ মাটির সংখ্যা বেশি, যা ভুট্টা চাষের জন্য উপযুক্ত। এ কারণে এই অঞ্চলে ভুট্টার অধিক ফলন হয়। উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর এর মাঠ পর্যায়ের কর্মকর্তারা ভুট্টাচাষীদের সময়মতো সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। যার ফলে এই এলাকায় ভুট্টার বাম্পার ফলন হবে বলে তিনি জানান।

ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের ভুট্টাচাষী ডাঃ আনোয়ার হোসেন বলেন, অন্য ফসলের তুলনায় কম খরচে অধিক ফলন হওয়ায় ভুট্টাচাষ করা লাভজনক এবং বর্তমানে বাজারে ভুট্টার চাহিদাও ব্যাপক। এজন্য তিনি এই মৌসুমে ৩ একর জমিতে ভুট্টা চাষ করেছেন।

পার্বতীপুর উপজেলার হাবড়া ইউনিয়নের শেরপুর গ্রামের কৃষক শামসুল ইসলাম বলেন, আলু ক্ষেতে সাথী ফসল হিসেবে ভুট্টা চাষ করা যায়। এ জন্য তিনি তার ৫ একর আলু ক্ষেতে ভুট্টা চাষ করেছেন। আলু গত ১ মাস আগেই তুলে নিয়েছেন, এখন শুধু ভুট্টা রয়েছে। ভুট্টা চাষ করে লাভের মুখ দেখছেন ভুট্টাচাষীরা। এ জন্য এ অঞ্চলের চাষীরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে।

একই কথা বলেন, বিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের ধানজুড়ি এলাকার ভুট্টাচাষী মনসুর মন্ডল, নবাবগঞ্জ উপজেলার জয়পুর ইউনিয়নের শালখুরিয়া মকছেদ আলী ও আমজাদ মিয়া।

কৃষকেরা আরো বলেন, যেভাবে ভুট্টার ব্যবহার বাড়ছে সে অনুযায়ী এ অঞ্চলে ভুট্টা ভিত্তিক কোনো কলকারখানা গড়ে উঠেনি। তাই এ অঞ্চলে ভুট্টার আটা ও পশু খাদ্য তৈরীর মিল স্থাপন করা হলে ভুট্টা চাষ আরোও বৃদ্ধি পাবে এবং চাষীরা তাদের ফসলের ন্যায্য মূল্য পাবে।

Tags

Related Articles

Close