বাংলাদেশসর্বশেষ নিউজ

ফুলবাড়ীতে ফুটব্রীজে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা!

fulbari..মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ফুলবাড়ীতে পৌর কাঁচা বাজার এলাকার শাখা যমুনা নদীর ওপর নির্মিত একমাত্র ফুটব্রীজটি দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা। দুইটি কলেজসহ ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে এই ব্রীজের ওপর দিয়ে।

পৌরবাজারের একমাত্র ফুটব্রীজটি ১৯৯৫ সালে নির্মাণ করার ফলে যমুনা শাখা নদীর দু,পাশে গড়ে ওঠে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠান। পৌর বাজারের সংকীর্ণ জায়গা ব্যবসায়ীদের ব্যবসা প্রসারের বাধার সৃষ্ঠি হলে সে সময় এই ব্রীজটি ব্যবসায়ীদের ব্যবসা প্রসারে একটি নতুন দ্বার উম্মোচন করে। নদীর পশ্চিম পাশে অর্থাৎ ফুট ব্রীজের মাথা থেকে নতুন করে গড়ে ওঠে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এই ব্রীজ নির্মাণের ফলে নদীর পশ্চিম প্রান্তের কৃষ্ণপুর, চাঁদপাড়া, সুজাপুর, বানিয়াপাড়াসহ উপজেলার ৫টি ইউনিয়নের জনসাধারণের চলাচলে ২কিলোমিটার রাস্তা কমে আসে।কিন্তু বর্তমানে ব্রীজটি ঝুকিপূর্ণ হয়ে উঠেছে।

ইতোমধ্যেই ব্রীজের দুই ধারের হাতলগুলো ভেঙ্গে রড বের হওয়ায় যেমন ঘটছে ছোট ছোট দূর্ঘটনা, তেমনি ব্রীজটি ছোট হওয়ায় সার্বক্ষনিক যানজটের কারণে বেকায়দায় পড়ছেন এই এলাকার মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। আবার প্রতিনিয়ত কাচা বাজারের ময়লাগুলো ব্রীজের নিচে ফেলার কারণে পচা দূর্গন্ধের সৃষ্টি হওয়ায় দীর্ঘক্ষন পারাপারারের জন্য অপেক্ষায় থাকা পথচারীদের চরম অসুবিধায় পড়তে হয় ।

স্থানীয় বাসিন্দা বিশ্বনাথ প্রসাদ, সামিউল ইসলাম ও সঞ্জয় কুমার জানান, ফুট ব্রীজটি এখন ঝুকিপূর্ণ,রাস্তাটি সরু,তার উপর বর্ষাকালে রাস্তাটি ব্যবহারের অনুপোযোগী হওয়ার কারণে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের চরম ক্ষতি হয়। একই অভিযোগ করেন এলাকার ব্যবসায়ীরা।

এদিকে পৌর মেয়র মুরতুজা সরকার মানিক বলেন,ফুট ব্রীজটি শাখা যমুনা নদীর দু,পাশে ব্যবসায়ীদের ব্যবসা প্রসারে যেমন গতি এনেছে, একই সাথে পশ্চিম পার্শ্বের লোকদের পৌরবাজারে সহজে আসার সুযোগ সৃষ্টি করেছে। তিনি আরও বলেন,কাচা-বাজারের পরিত্যক্ত ময়লা কিভাবে ফেলছেন আমার জানা নেই,তবে যত্রতত্র ময়লা-আর্বজনা ফেলে যারা পরিবেশ দূষন করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা প্রকৌশলী এর কাছে ব্রীজটি সংস্কারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সে সময় বাজার স¤প্রসারণের তাগিদে ব্রিজটি নির্মাণ করা হলেও বর্তমানে কোন ছোট ব্রীজ করার পরিকল্পনা সরকারের নেই। তিনিও আরও বলেন যমুনা শাখা নদীতে উপজেলা পরিষদের পাশ দিয়ে শশ্মান থেকে নদী পেরিয়ে সুজাপুর মডেল প্রাইমারীর রাস্তার সংযোগ করতে শাখা যমুনা নদীর উপর আর একটি ব্রিজের ডিজাইন করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে অর্থ প্রাপ্তি সাপেক্ষে ব্রিজটির নির্মাণ কাজ শুরু হবে।

Tags

Related Articles

Close