বাংলাদেশসর্বশেষ নিউজ

মিরপুর পুলিশ স্টাফ কলেজে আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্স শুরু

police staff collegeএস. হাসান, নিউজরুমবিডি.কম: সার্ক অঞ্চলে বহুমাত্রিক অপরাধ মোকাবেলা, প্রচলিত পেশাগত জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, পুলিশি সহযোগিতা বৃদ্ধি এবং সর্বোত্তম পুলিশ সেবা অনুশীলনে পুলিশ সুপার পদ মর্যাদার কর্মকর্তাদের আন্তর্জাতিক মানের প্রশিক্ষন কোর্স শুরু হয়েছে।

সার্ক ভূক্ত দেশসমূহের পুলিশ সুপার কর্মকর্তাদের সমন্বয়ে দুই সপ্তাহ ব্যাপী আন্তঃমহাদেশীয় অপরাধ সার্ক প্রেক্ষিত আন্তর্জাতিক মানের এ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীরা সম্যক ধারনা পাবেন। বাংলাদেশ পুলিশ আয়োজিত এটি চতুর্থ আন্তর্জাতিক কোর্স। প্রশিক্ষণ কোর্সটিতে আফগানিস্থানের ২ জন, ভূটানের ২ জন, শ্রীলংকার ২ জন, মালদ্বীপের ২ জন, এবং বাংলাদেশের ১০ জন পুলিশ সুপারসহ মোট ১৮ জন পুলিশ কর্মকর্তা অংশগ্রহণ করে প্রশিক্ষন নিবেন।

ঢাকার মিরপুরে পুলিশ স্টাফ কলেজে এ প্রশিক্ষন কোর্সের উদ্ভোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। প্রধান অতিথি বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খঁন কামাল বলেন, বাংলাদেশ পুলিশ গৌরব উজ্জ্বল ইতিহাসের ধারক ও বাহক। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ পুলিশের সদস্যদের আত্মদান এক অনন্য দৃষ্টান্তের দাবিদার। এরই ধারাবাহিকতায় প্রজাতন্ত্রের একটি বিশস্ত ও সুশৃঙ্খল বাহিনী হিসাবে বাংলাদেশ পুলিশ কর্মের মাধ্যমে স্বাক্ষর রেখে চলেছে। কিছু ব্যত্যয় ছাড়া বাংলাদেশ পুলিশ বাহিনী জনগনের সেবায় পেশাদারিত্বের পরিচয় বহন করেছে। দক্ষিণ এশিয় আঞ্চলিক সংস্থা তথা সার্ক অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছে।

বিগত দশকগুলোতে আন্ত:রাষ্ট্রীয় বন্ধন ও সহযোগিতার কারণে আমাদের এ আঞ্চলিক বন্ধুত্ব, দৃঢ়তা সম্ভব হয়েছে। আঞ্চলিক সহযোগিতা ও পারস্পারিক তথ্য ও সেবা প্রদানের ক্ষেত্রে অনেক অন্যান্য দৃষ্টান্ত থাকা সত্ত্বেও আমরা কিছু কিছু ক্ষেত্রে সম্বন্বিত প্রচেষ্টগুলোকে সঠিক ভাবে মূল্যায়ন করতে পারছি না। আঞ্চলিক সম্পদের সীমাবদ্ধতাকে আমাদের পারস্পারিক দক্ষতা ও সহযোগিতা দিয়ে অতিক্রম করতে হবে। দক্ষতা ও সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে আন্ত:রাষ্ট্রীয় অপরাধ হ্রাস করে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ জন্য আমাদের আরোও সুদৃঢ় ভূমিকা রাখতে হবে। যাতে করে আমাদের এই আঞ্চলিক সংস্থাটি চূড়ান্ত সাফল্য অর্জন করতে পারে। শুধুমাত্র দক্ষিণ এশিয়াতে-ই নয় বরং গোটা পৃথিবীতে-ই যেন এ সংস্থাটি অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করতে পারে।

তিনি আরো বলেন, উন্নত বিশ্বের মতো আমাদেরও প্রয়োজন দক্ষ ও পেশাদার পুলিশ বাহিনী, যারা আইনের শাসন নিশ্চিত করে সাধারণ জনগনকে সেবা করবেন। আর এই দক্ষতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্য প্রয়োজন আধুনিক ও মানসম্মত প্রশিক্ষণ। এ ছাড়া উন্নত ও পেশাদার পুলিশ বাহিনী গড়া সম্ভব নয়। সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও দক্ষিণ এশিয়ার একমাত্র পুলিশ স্টাফ কলেজ হিসেবে ঢাকার পুলিশ স্টাফ কলেজ পেশাদার ও দক্ষ পুলিশ বাহিনী গড়ার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করছে। আন্তর্জাতিক প্রশিক্ষণ আয়োজনেও পুলিশ স্টাফ কলেজ সক্ষমতা অর্জন করেছে। পুলিশ স্টাফ কলেজকে পুলিশ বাহিনীর জন্য সেন্টার অব এ´ক্লুসেন্ট এ উন্নীত করার প্রয়াস এবং দক্ষিণ এশীয় অঞ্চলের পুলিশ অফিসারদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করার জন্য বাংলাদেশ পুলিশ বাহিনী এবং পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশকে ধন্যবাদ।

বিশেষ অতিথি আইজিপি এ.কে.এম শহীদুল হক বলেন, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পুলিশ কর্তৃক আয়োজিত সার্ক কোর্সটি অত্যন্ত সময়োপযোগি। আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে বিগত দশকগুলোতে সার্ক দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। আন্ত:রাষ্ট্রীয় অপরাধ দমনে পারস্পারিক সহযোগিতা আরোও সুদৃঢ় ও সুসংহত করার উদ্দেশ্যেই ট্রান্সন্যাশনাল সার্ক শীষর্ক এই প্রশিক্ষন। যাতে করে দক্ষিণ এশীয় অঞ্চলের সন্ত্রাস, মানবপাচার, অস্ত্র ও মাদক পাচার এবং দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগানো যায়।

তিনি আরো বলেন, আর্থিক ও ভাবাদর্শগত সহযোগিতার কারণে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসী গোষ্ঠী দক্ষিণ এশিয়ায় বেশ সক্রিয়। প্রতিনিয়ত এ সব সন্ত্রাসী গোষ্ঠি নিজেদের মধ্যে প্রকাশ্য যোগাযোগ রক্ষা করে চলেছে। তাই যুগের চাহিদা পূরণ ও মানবতা রক্ষায় এ সমস্ত সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকান্ডের সমন্বিত ও পারস্পারিক নিবিড় নজরদারী আবশ্যক। দক্ষিণ এশীয় প্রতিটি রাষ্ট্রের উচিত আভ্যন্তরীন ও আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে সামাজিক, ধর্মীয় ও সেবার নামান্তরে এ সমস্ত উগ্র ও সন্ত্রাসী গোষ্ঠীর ভাবাদর্শের বিস্তার, সামাজিক আশ্রয় এবং আর্থিক সহযোগিতার পথগুলোকে রূদ্ধ করা। আর সে লক্ষ্যে প্রয়োজন আঞ্চলিক সম্পর্ককে আরোও সুদৃঢ় করা এবং আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করা।

সভাপতির বক্তব্যে পুলিশ স্টাফ কলেজে বাংলাদেশ-এর রেক্টর ফাতেমা বেগম সার্কভুক্ত দেশসমূহের পারস্পারিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করে বলেন, পেশাগত বিভিন্ন ইস্যুতে সহযোগিতার মনোভাব এবং পুলিশি সেবার সর্বোত্তম অনুশীলন ও চর্চায় সার্ক দেশসমূহের আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের সামর্থ এবং দক্ষতা উন্নয়নে এ প্রশিক্ষণ কোর্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ,স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Related Articles

Close