বাংলাদেশরাজনীতিসর্বশেষ নিউজ

৫ জানুয়ারির সমাবেশকে ঘিরে উত্তাপ: শর্ত সাপেক্ষে অনুমতি পেল আ’লীগ-বিএনপি

somabeshনিউজরুমবিডি.কম: ৫ জানুয়ারি বিএনপি’র ‘গণতন্ত্র হত্যা’ দিবস এবং আওয়ামীলীর ‘গণতন্ত্রের বিজয়’ পালনকে কেন্দ্র করে রাজধানীতে চরম উত্তাপ বিরাজ করছে।

বিএনপি ও আওয়ামীলীগের পক্ষ থেকে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)’র কাছে নিজ নিজ কর্মসূচি পালনের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চাওয়া হয়। তারই প্রেক্ষিতে, বিএনপি ও আওয়ামী লীগের নিজ নিজ কার্যালয়ের সামনে আগামীকাল মঙ্গলবার শর্ত সাপেক্ষে সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সোমবার বিকেল সোয়া ৪টার দিকে পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানান, আওয়ামী লীগ ও বিএনপি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ ঘোষণা দিয়ে ডিএমপি বরাবর আবেদন করে। সেটি প্রত্যাখ্যাত হওয়ায় পর উভয়দলই নিজ নিজ কার্যালয়ের সামনে সমাবেশ করবে এই মর্মে আবেদন করে।

তিনি বলেন, উভয় দলের দরখাস্ত বিবেচনা ও সংশ্লিষ্ট থানা এলাকার পুলিশ কর্মকর্তাদের নিয়ে নিরাপত্তা পর্যালোচনা করা হয়। যেহেতু উভয়দলই নিজ কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ সমাবেশ করতে চায়। তাই ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে উভয় দলকেই ৫ জানুয়ারি সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, তবে এক্ষেত্রে শর্ত রয়েছে। তা হলো- নির্দিষ্ট সময়ের মধ্যে সমাবেশ শেষ করতে হবে অর্থাৎ দুপুর থেকে মাগরিবের আজানের পূর্বেই শেষ করতে হবে; মাইক ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে থাকবে; দলীয় কার্যালয়ের ভেতর ও সামনে সমাবেশ করতে হবে; যানজট তৈরি করা যাবে না; সড়ক অবরোধ করা যাবে না; ব্যানার ফেস্টুনের আড়ালে লাঠিসোঁটা আনা যাবে না; মিছিল করে সমাবেশে আসা যাবে না; পুলিশের দেওয়া চৌহদ্দির ভেতরে অবস্থান নিয়ে সমাবেশ শেষ করতে হবে।

তিনি আরো বলেন, এই সমাবেশকে কেন্দ্র করে কেউ যদি অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়, তা কঠোর হাতে দমন করা হবে। সে যেই হোক না কেন, তাদের আইনের আওতায় আনা হবে। কোনো অবস্থাতেই জনশৃঙ্খলা নষ্ট হতে দেওয়া হবে না।

 

Tags

Related Articles

Close