বাংলাদেশসর্বশেষ নিউজ

২০১৬ সালের ছুটির তালিকা প্রকাশ

gov.holidayনিউজরুমবিডি.কম: বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে ২০১৬ সালের ছুটির তালিকা ঘোষণা করা হয়েছে। দেশের সব সরকারি, আধা সরকারি অফিস এবং স্বায়ত্বশাসিত  ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থার ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে।

সাধারণ ছুটি (পাবলিক হলিডে):

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২১ ফেব্রুয়ারি (১ দিন); জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস, ১৭ মার্চ (১ দিন); স্বাধীনতা ও জাতীয় দিবস, ২৬ মার্চ (১ দিন); মে দিবস, পয়লা মে (১ দিন); *বুদ্ধ পূর্ণিমা (বৈশাখি পূর্ণিমা), ২১ মে (১ দিন); *জুমাতুল বিদা, ১ জুলাই (১ দিন); *ঈদুল ফিতর, ৬ জুলাই (১ দিন); জাতীয় শোক দিবস, ১৫ আগস্ট (১ দিন); শুভ জন্মাষ্টমী, ২৫ আগস্ট (১ দিন); *ঈদুল আজহা, ১২ সেপ্টেম্বর (১ দিন); দুর্গাপূজা (বিজয়া দশমী), ১১ অক্টোবর (১ দিন); *ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), ১২ ডিসেম্বর (১ দিন); বিজয় দিবস, ১৬ ডিসেম্বর (১ দিন); যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন), ২৫ ডিসেম্বর (১ দিন) মোট =১৪ দিন। *(চাঁদ দেখার ওপর নির্ভরশীল)।

নির্বাহী আদেশে সরকারি ছুটি: নববর্ষ, ১৪ এপ্রিল (১ দিন); *শবেবরাত, ২৩ মে (১ দিন); *শবে কদর, ৩ জুলাই (১ দিন); *ঈদুল ফিতর (ঈদের পূর্বের ও পরের দিন), ৫ ও ৭ জুলাই (২ দিন); *ঈদুল আজহা (ঈদের পূর্বের ও পরের দিন), ১১ ও ১৩ সেপ্টেম্বর (২ দিন); *আশুরা, ১২ অক্টোবর (১ দিন)  মোট= ৮ দিন। *(চাঁদ দেখার ওপর নির্ভরশীল)।

ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব): *ফাহেতা-ই-ইয়াজদাহম, ২২ জানুয়ারি (১ দিন); *শব-ই-মিরাজ, ৫ মে (১ দিন); *ঈদুল ফিতর (ঈদের পরের দ্বিতীয় দিন), ৮ জুলাই (১ দিন); *ঈদুল আজহা (ঈদের পরের দ্বিতীয় দিন), ১৪ সেপ্টেম্বর (১ দিন); *আখেরি চাহার সোম্বা, ৩০ নভেম্বর (১ দিন) মোট= ৫ দিন। *(চাঁদ দেখার ওপর নির্ভরশীল)।

ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব): সরস্বতী পূজা, ১৩ ফেব্রুয়ারি (১ দিন); শিবরাত্রি ব্রত, ৭ মার্চ (১ দিন); শুভ দোলযাত্রা, ২৩ মার্চ (১ দিন); হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ৫ এপ্রিল (১ দিন); শুভ মহালয়া, ৩০ সেপ্টেম্বর (১ দিন); দুর্গাপূজা (নবমী), ১০ অক্টোবর (১ দিন); লক্ষ্মীপূজা, ১৫ অক্টোবর (১ দিন); শ্যামাপূজা, ২৯ অক্টোবর (১ দিন) মোট= ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান পর্ব): ইংরেজি নববর্ষ, পয়লা জানুয়ারি (১ দিন); ভস্ম বুধবার, ১০ ফেব্রুয়ারি (১ দিন); পুণ্য বৃহস্পতিবার, ২৪ মার্চ (১ দিন); পুণ্য শুক্রবার, ২৫ মার্চ (১ দিন); পুণ্য শনিবার, ২৬ মার্চ (১ দিন); স্টার সানডে, ২৭ মার্চ (১ দিন); যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড় দিনের পূর্বের ও পরের দিন), ২৪ ও ২৬ ডিসেম্বর (২ দিন) মোট= ৮ দিন।

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব): *মাঘী পূর্ণিমা, ২২ ফেব্রুয়ারি (১ দিন); চৈত্র সংক্রান্তি, ১৩ এপ্রিল (১ দিন); *আষাঢ়ী পূর্ণিমা, ১৮ জুলাই (১ দিন); *মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা), ১৫ সেপ্টেম্বর (১ দিন); *প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা), ১৫ অক্টোবর (১ দিন) মোট= ৫ দিন। *(চাঁদ দেখার ওপর নির্ভরশীল)।

ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য): পার্বত্য চট্টগ্রাম এলাকার ও এর বাইরে কর্মরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব, ১২ এপ্রিল ও ১৫ এপ্রিল মোট= ২ দিন।

তালিকায় ঘোষিত ছুটি সব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হলেও যে সব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান যথা-ব্যাংক, ইন্স্যুরেন্স, ডাক, তার, টেলিফোন, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান ও সংস্থা বা ব্যবসায়ী সংস্থা ও কলকারখানা ইত্যাদিতে অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইনকানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি (অ্যাসেন্সিয়াল সার্ভিস) হিসেবে ঘোষণা করা হয়েছে, তাদের ক্ষেত্রে এরূপ ছুটি আপনা আপনি প্রযোজ্য হবে না।

 

Tags

Related Articles

Close